কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জিমেইলে প্রতারণা বেশি হয় যে ৩ কৌশলে

বর্তমানে বিশ্বজুড়ে ১৫০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছেন জিমেইলের। আর তাই ব্যবহারকারীদের তথ্য চুরি করতে নিয়মিত জিমেইল অ্যাকাউন্টে সাইবার হামলা চালিয়ে থাকে হ্যাকাররা। এ জন্য জিমেইল ব্যবহারকারীদের নিরাপদে রাখতে গুগল বিভিন্ন পদক্ষেপ নিলেও সাইবার হামলার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন অনেকেই। জিমেইল ব্যবহারকারীদের বোকা বানাতে মূলত তিনটি কৌশলে সাইবার হামলা বেশি করে থাকে হ্যাকাররা। জিমেইলে প্রতারণার কাজে ব্যবহৃত কৌশলগুলো দেখে নেওয়া যাক।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নামে ভুয়া ই–মেইল

জিমেইলে প্রতারণার জন্য বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নামে ভুয়া ই–মেইল বেশি পাঠিয়ে থাকে হ্যাকাররা। এসব ই–মেইলে জরুরি ভিত্তিতে অ্যাকাউন্ট হালনাগাদের কথা বলে ব্যাংকের কার্ড নম্বরসহ বিভিন্ন আর্থিক তথ্য জানতে চাওয়া হয়। অনেক সময় অ্যাকাউন্ট বাতিলের হুমকিও দেওয়া হয় ই–মেইলগুলোতে। ব্যাংকের পাঠানো ই–মেইলের ভাষা অনুকরণ করে এসব ই–মেইল লেখা হওয়ায় অনেকেই ভুল করে কার্ড নম্বরসহ বিভিন্ন তথ্য জানিয়ে দেন। ফলে সহজেই ব্যবহারকারীদের অর্থ ও তথ্য চুরি করতে পারে হ্যাকাররা।

প্রলোভনমূলক ভুয়া ই–মেইল

বিভিন্ন দিবস বা অনুষ্ঠানকে সামনে রেখে জিমেইলে স্প্যাম ও ফিশিং আক্রমণ বেশি করে হ্যাকাররা। এসব ভুয়া ই–মেইলগুলোতে সাধারণত কম দামে পণ্য বিক্রিসহ বিনা মূল্যে বিভিন্ন সুবিধা ও উপহার দেওয়ার প্রলোভন দেখানো হয়। শুধু তা–ই নয়, লাভজনক ভুয়া ব্যবসায়িক ই–মেইলও পাঠায় হ্যাকাররা। এসব ই–মেইলে ক্লিক করলেই যন্ত্রের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের দখলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন