কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যুক্তরাষ্ট্রের তৎপরতা নির্বাচনকেন্দ্রিক, নাকি ভূরাজনৈতিক

১৫ নভেম্বর ঘোষিত দ্বাদশ জাতীয় সংসদের তফসিল অনুযায়ী, আগামী নির্বাচনের তারিখ ২০২৪ সালের ৭ জানুয়ারি। আর এ বছরের ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। সচরাচর এত লম্বা সময় রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি, তফসিল থেকে নির্বাচনের সময় প্রায় ৫৩ দিন।

এবারের এই নির্বাচন ঘিরে প্রধান বিরোধী ও অন্যতম বৃহত্তর দল বিএনপি, সমমনা ও বাম দল আন্দোলনে ছিল। বলতে গেলে এখনো রয়েছে। বেশ কিছুদিন বিভিন্ন দলের সমাবেশে সরকারি দলের সঙ্গে খুব কম সংঘর্ষ ছাড়া রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়েছিল।

বিরোধী জোটের দাবি ছিল, এ সরকারকে রেখে নির্বাচন নয়। কারণ, বিগত দুটি নির্বাচন যে দেশে বা দেশের বাইরে গ্রহণযোগ্য হয়নি, তাতে এখন কোনো সন্দেহের অবকাশ নেই। রাজনৈতিক দল এবং দলের সমর্থকদের বাইরে মানুষের আকাঙ্ক্ষা একটি সুষ্ঠু নির্বাচন। সে দাবি এখন যে অবস্থায় রয়েছে, তা কতখানি পূরণ হবে, সেটি দেখার বিষয়।

বাংলাদেশের আগামী নির্বাচন ও সব দলের গণতান্ত্রিক অধিকার সামনে রেখে পশ্চিমা বিশ্ব, বিশেষ করে যুক্তরাষ্ট্র, একটি অংশগ্রহণ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের চাপ দিয়ে আসছিল। নির্বাচনের কয়েক মাস আগে গত মে মাসে ভিসা নীতির নতুন নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। বাংলাদেশের নির্বাচনকে ঘিরে যারাই আরেকটি অগ্রহণযোগ্য নির্বাচন এবং পূর্বতন নির্বাচনগুলোকে গ্রহণযোগ্য না করার পেছনে যাঁদের সম্পৃক্ততা রয়েছে, এমন ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করার কথা বলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন