কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মিরপুরে পোশাকশ্রমিকদের রাস্তা অবরোধ, বিক্ষোভ

রাজধানীর মিরপুর-১৩ ও ১৪ নম্বর এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকেরা। আজ মঙ্গলবার সকাল আটটার দিকে তাঁরা মিরপুর-১৪ নম্বর এলাকার সড়কে অবস্থান নেন বলে জানিয়েছে পুলিশ। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফারুকুল আলম সকাল ১০টার দিকে প্রথম আলোকে বলেন, সকালে বিভিন্ন কারখানার শ্রমিকেরা মিরপুর-১৪ ও ১৩ নম্বর এলাকার সড়কে অবস্থান নেন। এখন তাঁরা মিরপুর-১০ নম্বর গোলচত্বরের দিকে যাচ্ছেন।

মজুরি বাড়ানোর দাবিতে গত ২৩ অক্টোবর থেকে শ্রমিকদের শুরু করা আন্দোলনের মধ্যে গত মঙ্গলবার পোশাক খাতের জন্য সরকার গঠিত মজুরি বোর্ড ১২ হাজার ৫০০ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করে। তবে নতুন বেতনকাঠামো প্রত্যাখ্যান করে আন্দোলন অব্যাহত রেখেছেন শ্রমিকেরা। তাঁরা ন্যূনতম মজুরি ২৩ হাজার থেকে ২৫ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু মালিকপক্ষের দেওয়া ১২ হাজার ৫০০ টাকার প্রস্তাবই চূড়ান্ত করে শ্রম মন্ত্রণালয়।

শ্রমিকদের বিক্ষোভ চলাকালে কারখানা ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাটসহ বিভিন্ন অভিযোগে শুধু আশুলিয়া ও সাভারে করা ৪০ মামলায় নাম উল্লেখসহ অজ্ঞাতনামা মিলিয়ে প্রায় সাড়ে ২৩ হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত গ্রেপ্তার হয়েছেন ৯৫ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন