কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে এলএনজি কেনার চুক্তি

এলএনজি ক্রয়-বিক্রি ও খাতের সম্প্রসারণে মার্কিন কোম্পানি এক্সিলারেট এনার্জির সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করল পেট্রোবাংলা। গতকাল রাজধানীর একটি হোটেলে এ চুক্তি সই হয়। চুক্তিতে পেট্রোবাংলার বোর্ডসচিব রুচিরা ইসলাম এবং যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট রামন ওয়াংদি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

মার্কিন সরকারের সঙ্গে বেশ কিছুদিন ধরে কিছুটা শীতল সম্পর্কের মধ্যেই দেশটির জ্বালানি খাতের প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির সঙ্গে চুক্তি সম্পন্ন করল পেট্রোবাংলা। এর আগে ক্রয় কমিটির সভায় এলএনজি সরবরাহ ও এই খাতের সম্প্রসারণে কোম্পানিটির সেবা নেওয়ার বিষয়েও সিদ্ধান্ত হয়। জানা যায়, চুক্তি অনুযায়ী এক্সিলারেট গ্যাস মার্কেটিং লিমিটেড পার্টনারশিপ হতে ১৫ বছর মেয়াদে ০.৮৫-১.০ এমটিপিএ এলএনজি আমদানি হবে। এ ছাড়াও ২০২৬ সাল থেকে ইজিএমএলপি এলএনজি সরবরাহ করবে।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ছাড়াও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস প্রমুখ উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন