কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নব উচ্চতায় হাজার বছরের সম্পর্ক

ভারত বর্ষের শিল্প-সংস্কৃতি, আচার, শিষ্টাচার ভাষার আদান-প্রদান থেকে শুরু করে সর্বক্ষেত্রে সম্পর্কটা হাজার বছরের। বিভিন্ন সময় আফগান, ব্রিটিশ শাসন ও শোষণকে পেরিয়ে আজ এই ভারত বর্ষ অসংখ্য ভাগে বিভক্ত। কিন্তু এই অঞ্চলের মানুষগুলোকে তাদের আদি সেই সম্পর্ক আজও এক সূত্রে গেঁথে রাখে এ অঞ্চলের মানুষকে।

বিভিন্ন সময়ের রাজনৈতিক উত্থান-পতনে এ সম্পর্কে ভাটা পড়লেও সম্প্রতি সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সর্বোচ্চ উষ্ণ সম্পর্ক বিরাজমান। সম্প্রতি সেই সম্পর্ক আরও উচ্চ পর্যায়ে নিয়ে যেতে ইন্ডিয়া ফাউন্ডেশন এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজের যৌথ উদ্যোগে সিলেটে তিন দিনব্যাপী (৫-৭ অক্টোবর) ১১তম বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপ অনুষ্ঠিত হলো।

যৌথ উদ্যোগে একাদশ বাংলাদেশ ভারত বন্ধুত্ব সংলাপ এবং দ্বিতীয় সিলেট-শিলচর উৎসবের এ আয়োজনে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় অনুষ্ঠানটি সুন্দর ও সার্থক করে তুলতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। গোটা অনুষ্ঠানের সমন্বয়ের ভূমিকায় ছিল ফ্রেন্ডস অব বাংলাদেশ।

হাজার বছরের ঐতিহ্যে একত্রিত হওয়া এই সম্পর্ক থাকার পরও ১৯৪৭ সালে শুধু ধর্মের ভিত্তিতে সৃষ্টি হয়েছিল ভারত ও পাকিস্তান নামের দুটি রাষ্ট্র। কিন্তু পাকিস্তানের সঙ্গে আমাদের ছিল না কোনো মানসিক, সাংস্কৃতিক বা ভাষাগত সম্পর্ক। সেই সঙ্গে পাকিস্তানি শাসকদের শোষণ নীতি এ দেশের মানুষকে নতুন করে ভাবতে বাধ্য করায়। আর এ দেশের সাধারণ মানুষকে সেদিন একতাবদ্ধ করেছিলেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন