কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আবার হরতাল যুগে বাংলাদেশ!

বাংলাদেশের এখন এক নাম্বার সমস্যা কী? সাধারণ মানুষের পয়েন্ট অব ভিউ থেকে বিবেচনা করলে অবশ্যই দ্রব্যমূল্য। আরো একটু বড় করে বললে অর্থনৈতিক সঙ্কটই এখন বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা। রিজার্ভ কমছে আর দ্রব্যমূল্য বাড়ছে। ‘দ্রব্যমূল্য বাড়ছে’ এটুকু বললে অবশ্য পুরোটা বলা হয় না। দ্রব্যমূল্য আসলে আকাশ ছুঁয়ে আছে অকে আগেই। নির্দিষ্ট আয়ের সাধারণ মানুষের নাভিশ্বাস দশা। কেউ জানে না, এই সঙ্কট কবে শেষ হবে।

জানলে তবু একটা প্ল্যান করা যেতো। কিন্তু সেই প্ল্যান করারও কোনো উপায় নেই। কেউ জানে না পরিস্থিতি কবে স্বাভাবিক হবে। দ্রব্যমূল্য সবচেয়ে বড় সঙ্কট বটে। কিন্তু গণমাধ্যমের শিরোনাম, টক শোর আলোচনা দেখলে বোঝার উপায় দেশ এমন এক মহাসঙ্কটে আছে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও অর্থনীতির সঙ্কটের আসল চিত্রটা নেই।

আমরা সবাই ব্যস্ত রাজনীতি নিয়ে। বিএনপি আর আওয়ামীর লীগের পাল্টাপাল্টি একদফাই যেন দেশের মূল সঙ্কট। রাজনীতিতে সঙ্কট আছে, অচলাবস্থা আছে। কিন্তু আগে তো মুখে খাবার জোগাতে হবে। তারপর রাজনীতি নিয়ে আলোচনা করা যাবে। আমাদের নীতি নির্ধারক, রাজনীতিবিদ সবার উচিত আগে একসাথে বসে অর্থনীতির সঙ্কট নিরসনের উপায় বের করা।

তবে অর্থনীতির সঙ্কট আছে বলেই রাজনীতি থেমে থাকবে তেমন তো কোনো কথা নেই। রাজনীতিও রাজনীতির মত চলবে। ভালো হতো যদি রাজনীতিবিদরাও দ্রব্যমূল্যকে তাদের প্রায়োরিটিতে রাখতেন। কিন্তু তাদের কোনো আলোচনায় দ্রব্যমূল্যকে রাখতেন। কিন্তু তাদের দুই পক্ষেরই একদফার মূল কথা ক্ষমতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন