কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অপ্রয়োজনীয় ব্যয়ের খাত ছেঁটে ফেলা দরকার

ড. মো. আব্দুল হামিদ সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক। এমএসসি করেছেন ইউরোপিয়ান ট্যুরিজম ম্যানেজমেন্টে এবং পিএইচডি করেছেন বাংলাদেশের ট্যুরিজম মার্কেটিং বিষয়ে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণ, সিন্ডিকেট এবং এসব থেকে মুক্তির উপায় নিয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন আজকের পত্রিকার মাসুদ রানা।
ড. মো. আব্দুল হামিদআজকের পত্রিকা: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে একাধিক মন্ত্রী সিন্ডিকেটের অস্তিত্ব স্বীকার করলেও ক্রেতাদের সুরক্ষায় তেমন কার্যকর উদ্যোগ নিতে দেখা যাচ্ছে না। এর কারণ কী?

ড. মো. আব্দুল হামিদ: কার্যকর উদ্যোগ নেওয়া বেশ কঠিন। কারণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে ধরনের সমন্বয়, নিজেদের সামর্থ্য, কর্মদক্ষতা ও তৎপরতা থাকা দরকার, অনেক ক্ষেত্রে তার ঘাটতি রয়েছে, বিশেষ করে কৃষিপণ্যের উৎপাদন ও বণ্টন আঞ্চলিক এবং ক্ষুদ্র ক্ষুদ্র নেটওয়ার্কে হয়ে থাকে। সেগুলো প্রত্যক্ষভাবে কেন্দ্রীয় কোনো ব্যবস্থাপনার আওতায় পরিচালিত বা নিয়ন্ত্রণ হয় না। তা ছাড়া, একেক সময় একেক পণ্যের ক্ষেত্রে কারসাজির ঘটনা ঘটে থাকে। প্রতিটি পণ্য সংগ্রহ,  মূল্য নির্ধারণ ও বণ্টনব্যবস্থা পুরোপুরি আলাদা। ফলে কারসাজি ঠেকাতে চাইলেও সহজে তা করা যায় না। আর সংশ্লিষ্টদের সদিচ্ছা সম্বন্ধে জনমনে তো প্রশ্ন রয়েছেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন