কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রক্তশূন্যতা রোধে যা করতে হবে

রক্ত দুটি উপাদান নিয়ে গঠিত। এর একটি রক্তকণিকা (কোষ), অন্যটি রক্তরস। রক্তশূন্যতা হলো রক্তের এমন একটি রোগ, যেখানে রক্তের লোহিত কণিকায় হিমোগ্লোবিন নামের উপাদানটি স্বাভাবিক মাত্রার চেয়ে কম থাকে। একে অ্যানিমিয়াও বলে।

হিমোগ্লোবিন দুটি উপাদান নিয়ে তৈরি—হিম ও গ্লোবিন। হিম আসে আয়রন থেকে আর গ্লোবিন হলো আমিষ বা প্রোটিন। হিমোগ্লোবিন আমাদের শরীরে অক্সিজেন পৌঁছে দেয়। ফলে শরীরের জন্য এটি অত্যন্ত জরুরি উপাদান।

রক্তশূন্যতা নিয়ে আমাদের অনেকের মধ্যে এখনো জানার কিছুটা কমতি, কিছু ভ্রান্ত ধারণা ও অসচেতনতা রয়ে গেছে; বিশেষ করে গ্রামীণ নারীদের মধ্যে, যেখানে জ্ঞান এবং স্বাস্থ্যসচেতনতার অভাব অনেকাংশে বেশি।

রক্তস্বল্পতার লক্ষণ
আমরা অনেকে রক্তস্বল্পতার সব লক্ষণ জানি না বা জানলেও লক্ষণগুলো এমন যে সেগুলো অন্য কোনো রোগের লক্ষণ মনে করে ভুল করে থাকি বা একে আদৌ কোনো রোগ মনে করি না। যেমন গ্রামীণ নারীদের মধ্যে একধরনের প্রবণতা লক্ষ করা যায়; তাঁরা মনে করেন, হাসপাতালে এসে ইনজেকশনের মাধ্যমে স্যালাইন দিলেই শরীরের সব ধরনের দুর্বলতা কেটে যাবে। আবার দুর্বলতা, অবসন্নতা বা এ ধরনের কোনো উপসর্গের জন্য তাঁরা কোনো পরীক্ষা-নিরীক্ষা করাতেও আগ্রহী নন। অথচ রক্তস্বল্পতা শারীরিক দুর্বলতার অনেক বড় একটি কারণ। এভাবে রক্তস্বল্পতার অনেক লক্ষণ উপেক্ষিত হয় বলে রোগনির্ণয় ও নিরাময় সম্ভব হয় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন