কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শিশু গণিতে ভালো না? যেভাবে উন্নতি করবেন

বেশিরভাগ শিশু গণিতকে ভয় পায়। কিছু কারণে সংখ্যাগুলো শিশুদের গল্প এবং ছবির মতো ততটা আনন্দিত করে না। গণিতকে শিশুর পছন্দের বিষয় করে তোলার কাজটি মা-বাবারা অত্যন্ত কঠিন বলে মনে করেন। বর্তমান শিক্ষা ব্যবস্থার সবচেয়ে কঠিন বিষয়গুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হলো গণিত। এটি শিশুদের ওপর চরম চাপ সৃষ্টি করতে পারে। গণিতে শিশুর দক্ষতা অর্জনের জন্য আপনাকেও সচেতন হতে হবে।

আপনি যদি সেই অভিভাবকদের মধ্যে একজন হন যারা সব ধরনের চেষ্টা করার পরও নিজের শিশু সন্তানকে গণিতের প্রেমে ফেলতে সফল হননি, তাহলে এখানে আপনার জন্য কয়েকটি নির্দেশিকা রয়েছে-

খেলার মাধ্যমে গণিত শেখা

গণিতকে আনন্দদায়ক করতে গেম, পাজল এবং ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করুন। মনোপলি এবং দাবার মতো বোর্ড গেমগুলো শিশুদের একটি মজার উপায়ে গণিতের ধারণাগুলো অনুশীলন করতে সাহায্য করে। আপনার সন্তানের সমাধান করার জন্য গণিতের চ্যালেঞ্জ বা ধাঁধা তৈরি করুন। এগুলো ধাঁধা, সুডোকু পাজল বা ব্রেইন টিজারের মতো সহজ হতে পারে। শিশুদের দেখান কিভাবে দৈনন্দিন জীবনে গণিত ব্যবহার করা হয়। বেকিংয়ের উপাদানগুলো পরিমাপ করা, কেনাকাটা করার সময় পরিবর্তন গণনা করা বা পারিবারিক ভ্রমণের জন্য বাজেট নির্ধারণের মতো কার্যকলাপে তাদের জড়িত করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন