কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


একাধিক বার গরম করে চা পান করা কি নিরাপদ?

চা আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অংশ। ঘুম থেকে উঠেই এক কাপ চা না পান করলে দিনটাই পানসে লাগে অনেকের কাছে। কিন্তু চা বার বার তৈরি করা অনেকের কাছেই একটু কষ্টের কাজ। তাই অনেকেই আছেন, যারা একবারে অনেকটা চা তৈরি করে রেখে দেন, যাতে প্রয়োজন অনুযায়ী গরম করে নিতে পারেন।

এতে সময় কিছুটা হলেও বাঁচে। কিন্তু শরীরের ক্ষতি হয় কি-না ভেবে দেখেছেন কখনও?

রাস্তার ধারে চায়ের দোকানেও অনেক সময়েই একাধিক বার ফুটিয়ে রাখা চা পরিবেশন করা হয়। এতে চায়ের তরতাজা গন্ধ যেমন নষ্ট হয়, পাশাপাশি পুষ্টিগুণও নষ্ট হয়। কিছুই অবশিষ্ট থাকে না। শুধু তাই নয়, একাধিক বার ফোটানো চা শরীরের পক্ষেও ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দু’টিই নষ্ট হয়ে যায়। চায়ের স্বাদ তেঁতো হয়ে যায়। বার বার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে।

চায়ের পাতায় এক ধরনের ব্যাক্টেরিয়া ও ছত্রাক থাকে, যা গরম করলে সংখ্যায় বৃদ্ধি পায়। অতিরিক্ত ব্যাক্টেরিয়াযুক্ত চা পান করলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বার বার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে দেয়। হজমশক্তির ওপর প্রভাব ফেলে। ডায়ারিয়া, পেটের সমস্যাও হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন