কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সৌদি আরব বছরে অপচয় করে লক্ষ কোটি টাকার খাবার

পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা দু-বেলা খাবার খেতে পান না। তেমনি আবার পৃথিবীর নানা প্রান্তে খাবারের অপচয়ও কম হয় না। শুনে অবাক হবেন সৌদি আরবে শতকরা ৩৩ শতাংশ খাবারই নষ্ট বা অপচয় হয়। বছরের হিসেবে যেটার পরিমাণ ৪০ লাখ টন। আর এর আনুমানিক মূল্য ৪ হাজার কোটি সৌদি রিয়াল বা ১ লাখ ১৭ হাজার কোটি টাকার বেশি। সেখানকার ন্যাশনাল প্রোগ্রাম টু রিডিউস ফুড লস অ্যান্ড ওয়াস্টের এক সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে বলে নিশ্চিত করেছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। 

ইন্টারন্যাশনাল ডে অব অ্যাওয়ারনেস অব ফুড লস অ্যান্ড ওয়াস্টের (আইডিএএফএলডব্লিউ) কথা বিবেচনায় রেখে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। প্রতি বছর ২৯ সেপ্টেম্বর দিনটি পালন করা হয়। 

এ পরিস্থিতিতে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে জেনারেল ফুড সিকিউরিটি অথোরিটি (জিএফএসএ) গত শুক্রবার একটি ব্যাপক সচেতনতার প্রচার শুরু করেছে। খাদ্য নিরাপত্তার গুরুত্ব তুলে ধরতে, খাওয়া-দাওয়ার ব্যাপারে দায়িত্বশীল হওয়ায় উৎসাহিত করতে এবং খাদ্যের অপচয় কমানোর লক্ষ্যে কার্যকর সমাধান বাস্তবায়নে অনুপ্রাণিত করাই এর উদ্দেশ্য। 

জিএফএসএর গভর্নর আহমেদ আল ফারিস প্রাকৃতিক সম্পদের স্থায়িত্ব বাড়ানো এবং ২০৩০ সাল নাগাদ খাবারের ক্ষতি ও নষ্টের হার বর্তমান হারের ১০ শতাংশে নামিয়ে আনার বিষয়ে সৌদি আরবের প্রতিশ্রুতির বিষয়টি নিশ্চিত করেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন