কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আমার কেন বিয়ে হচ্ছে না

ধরুন, তাঁর নাম রূপকথা। বয়স ৩২। অবিবাহিত। ঈর্ষণীয় একটা চাকরি করেন। ঈদুল আজহার দিন বিকেলে বাবাকে নিয়ে আত্মীয়দের বাড়িতে মাংস বিতরণ করতে বের হয়েছেন মেয়ে। কিন্তু তাঁদের উৎসবের আনন্দটাই মাটি করে দিল আত্মীয়স্বজনের উটকো কিছু প্রশ্ন, ‘বয়স তো পেরিয়ে যাচ্ছে, কবে বিয়ে করবে?’ ‘কেন বিয়ে করছ না?’ ‘কেন নিজেকে বঞ্চিত রাখবে?’ প্রশ্নের যেন শেষ নেই। রূপকথার বিয়ে না হওয়ায় তাঁদের যেন রাতে ঘুম হচ্ছে না। বহুদিনের পরিচিত হোক কিংবা স্বল্পপরিচিত, যাঁরই ইচ্ছা হচ্ছে, বিয়ের মতো বিষয় নিয়ে হুটহাট প্রশ্ন করে চলেছেন। বিয়ের ইতিবাচক দিক কিংবা বিয়ে না করার অসুবিধা সম্পর্কে আলাপও জুড়ে দিচ্ছেন কেউ কেউ। একসময় নিজেকেই প্রশ্ন করতে শুরু করেন রূপকথা, আমার কেন বিয়ে হচ্ছে না?

বিয়ে না হওয়াটা যেন বিরাট অপরাধ। বিশেষ করে অবিবাহিত নারীর প্রতি সমাজের আচরণ অনেকটাই নেতিবাচক। অনেক ক্ষেত্রে নারীর পেশাকে এর জন্য দায়ী করা হয়। একজন মানুষের অনেক কারণেই বিয়ে না হতে পারে। ব্যক্তিগত এসব বিষয় নিয়ে আলাপ না করাই সৌজন্যতা, তা আপনি তাঁর বন্ধু, শুভাকাঙ্ক্ষী, সহকর্মী, বয়োজ্যেষ্ঠ, অগ্রজ, অনুজ যে-ই হয়ে থাকুন না কেন। মনে রাখবেন, বিয়ের মতো সংবেদনশীল বিষয় নিয়ে কথা বলে কাউকে বিব্রত করাটা অভদ্রতা।

থাকুন ইতিবাচক
ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক জোবায়ের মিয়া জানান, বিয়ে না হওয়ার কারণে সমাজে যে নেতিবাচক আচরণের শিকার হতে হয়, তার কারণে একজন মানুষের আত্মবিশ্বাস কমে যেতে পারে। অনেকেই ওই ব্যক্তির দোষত্রুটি খোঁজার চেষ্টা করেন। এতে তিনি হীনম্মন্যতায় ভুগতে পারেন, একপর্যায়ে হতাশও হয়ে পড়তে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন