কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সুস্থ থাকতে যেসব খাবার খেতে হবে

ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। শিশু থেকে বৃদ্ধ—অনেকে এখন ডেঙ্গুতে আক্রান্ত। এ থেকে বাঁচতে নিজেদের সচেতন থাকা ছাড়া উপায় নেই। ডেঙ্গু রোগের অনেক রকম বিবর্তন ঘটে গেছে এরই মধ্যে। ফলে একে নিয়ন্ত্রণ করাও এখন বেশ কষ্টসাধ্য কাজ।


ডেঙ্গু রোগীকে কোন ধরনের খাবার দেওয়া যাবে বা কী খেলে এই রোগে আক্রান্তরা ভালো থাকবে, এটি জানতে চায় অনেকে।


সাধারণভাবে বলা যায়, ডেঙ্গুর জন্য আসলে এমন কোনো খাবার নেই, যা খেলে রোগী সুস্থ হয়ে যাবে। কেউ যদি তেমন কথা বলে থাকেন, তাহলে বুঝবেন, তিনি প্রতারণা করছেন। তবে কিছু বিষয় আছে, যেগুলো মেনে চলতে পারলে এই রোগে বাড়তি কিছু ইতিবাচক ফল পাওয়া যায়। ডেঙ্গু আক্রান্ত রোগীর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ফলাফলের ওপর নির্ভর করে কিছু খাবারের পরিবর্তন রোগীকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে।

যে বিষয়গুলো মানতে পারেন
১. ডেঙ্গু রোগীর যাতে পানিশূন্যতা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে বেশি। সে ক্ষেত্রে বয়সভেদে তিন থেকে চার লিটার পানি বা পানিজাতীয় খাবার, যেমন কচি ডাবের পানি, লেবুর শরবত, রসাল ফল বা ফলের রস, দুধ, লাচ্ছি, স্যুপ ইত্যাদি খাওয়ানো যেতে পারে। বেশি পানিশূন্যতা হলে রোগী মুখে স্যালাইন খেতে পারবে। এই সব পানীয় পানিশূন্যতা রোধের পাশাপাশি দেহে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য ঠিক রাখবে।

২. ডেঙ্গুর ফলে শরীরের যেসব টিস্যু ক্ষতিগ্রস্ত হয়, সেগুলো সারিয়ে তুলতে প্রোটিনজাতীয় খাবার খেতে হবে বেশি। এগুলোর মধ্যে আছে মাছ, মাংস, ডিম, দুধ, বাদাম, ডাল ইত্যাদি। প্রোটিনের সঙ্গে সঙ্গে ভিটামিন সি-জাতীয় খাবার, যেমন বিভিন্ন টকজাতীয় ফল, সবুজ শাকসবজি খেতে হবে। এই খাবারগুলো দেহে আয়রনের শোষণ বাড়ায়। ভিটামিন ডি, যা ডিমের কুসুম, সামুদ্রিক মাছ থেকে পাওয়া যায়, এগুলো রোগের সময় হাড়ের কার্যকারিতা রক্ষায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন