কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কাজ করতে ক্লান্ত লাগে? জেনে নিন কারণ

কাজ করতে করতে একটা সময় ক্লান্ত লাগাটাই স্বাভাবিক। কিন্তু যদি এমন হয় যে কাজ করতে গেলেই ক্লান্ত লাগে, তবে সতর্ক হোন। কারণ কোনো কাজ করতে ইচ্ছা না করা কেবল অলসতার কারণে ঘটে না, এর পেছনে বড় কারণ হতে পারে ক্লান্তি। আর এই ক্লান্তির অন্যতম কারণ হচ্ছে শরীরে বিভিন্ন উপাদানের ঘাটতি। প্রয়োজনীয় ভিটামিন, আয়রন ইত্যাদির অভাবে শরীর সব সময় ক্লান্ত থাকে। তখন আর কোনো কাজেই আগ্রহ থাকে না। সেইসঙ্গে সারাক্ষণ ঝিমুনি লাগে, মাথা ধরে থাকে। আপনারও যদি এ ধরনের সমস্যা হয়ে থাকে তবে জেনে নিন এর সম্ভাব্য কয়েকটি কারণ-

আয়রনের ঘাটতি

আমাদের যখন তখন ক্লান্ত বোধ করার অন্যতম কারণ হতে পারে শরীরে আয়রনের ঘাটতি। এটি আমাদের শরীরের সার্বিক সুস্থতার জন্য অন্যতম জরুরি উপাদান। কারণ এই আয়রনই আমাদের শরীরের সবগুলো কোষে অক্সিজেন পৌঁছে দিতে কাজ করে। কারও শরীরে আয়রনের ঘাটতি থাকলে তার অ্যানিমিয়া দেখা দেয়। এর ফলে শরীরে ক্লান্তি ভর করে। আয়রনের ঘাটতি পূরণ করার জন্য পাতে নিয়মিত বিনস, রেড মিট, বিভিন্ন ধরনের ডাল, পালং শাক, কাঁচা কলা, কচু, কচুর মুখী ইত্যাদি রাখবেন।

ভিটামিন বি১২-এর ঘাটতি

ভিটামিন বি১২-এর ঘাটতির কারণে শরীরে অতিরিক্ত ক্লান্তি দেখা দিতে পারে। কারণ আমাদের শরীরে লোহিত রক্তকণিকা উৎপাদনে সাহায্য করে ভিটামিন বি১২। এর পাশাপাশি শরীরে শক্তি জোগাতেও কাজ করে এই ভিটামিন। এর এভাবে ক্লান্তি ও দুর্বলতা বেড়ে যায় অনেকটাই। ভিটামিন বি১২-এর ঘাটতি দূর করতে ডিম, মাছ ও দুগ্ধজাত দ্রব্য খেতে হবে নিয়মিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন