কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জলাবদ্ধতার কারণ খুঁজে পাচ্ছে না ঢাকার দুই সিটি করপোরেশন

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বছরজুড়ে নানা প্রকল্প চলে। এরপরও সামান্য বৃষ্টিতেই সড়কে পানি জমে যায়। কীভাবে এই পানি জমে— এর কোনও কারণ খুঁজে পাচ্ছে না ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যার পর টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে ডিএসসিসির অনেক এলাকায় রাতভর ছিল পানি। এমনকি শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত অনেক মার্কেট, দোকান, কাঁচাবাজার, মানুষের বাসাবাড়ি, রাস্তা-গলি ছিল পানির নিচে। যদিও এ বিষয়ে দুই সিটি কর্মকর্তারা মুখে কুলুপ এঁটেছেন। ঠিক কী কারণে অসহনীয় জলাবদ্ধতা সৃষ্টি হয় রাজধানীতে, তা নিয়ে কোনও কথা বলেননি কর্মকর্তারা।

নগর বিশেষজ্ঞরা বলছেন, দুই সিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নতুন লাইন নির্মাণে আগ্রহী বেশি। এক্ষেত্রে কাজ দেখানোর প্রবণতা বেশি কাজ করে তাদের মধ্যে। বিশেষজ্ঞদের দাবি, ঢাকার দুই সিটি করপোরেশনের কাজে এমন কোনও পরিকল্পনার ছাপ নাই।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে দুই সিটির বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হয়। তাদের ভাষ্য, বছরব্যাপী জলাবদ্ধতা নিরসনে নানা কার্যক্রম পরিচালনা করা হয়েছে। তারপরও ঠিক কী কারণে বৃষ্টি হলেই নগরবাসী ভোগান্তিতে পড়ছেন, তা বুঝতে পারছেন না সিটি করপোরেশনের কর্তাব্যক্তিরা। এ বিষয়ে কথা বলতেও তাদের আপত্তি রয়েছে।

ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলামকে মুঠোফোনে কল দেওয়া হলে তিনি বলেন, ‘এ বিষয়ে জানানোর জন্য আমাদের জনসংযোগ কর্মকর্তা রয়েছেন। আমি কথা বলবো না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন