কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঢাকার দরজা বন্ধ করে ডেঙ্গু সামাল দেওয়া যাবে?

স্পষ্টতই স্বাস্থ্য অধিদপ্তরের কর্তারা বিরক্ত। ডেঙ্গু রোগীর ঢেউ সামাল দেওয়া দিন দিন কঠিন হয়ে পড়ছে। ঢাকার গেটে তালা লাগাতে বলেছেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্তারা। এ বছর ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৭৯৫। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৭৪ হাজার ৯৭৬ এবং ঢাকার বাইরে ৯৮ হাজার ৮১৯ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৪৬ জন। কর্তারা হয়তো মনে করছেন, বাইরের রোগীর জন্য ঢাকা নিষিদ্ধ করতে পারলে ঢাকায় মৃত্যুর সংখ্যায় লাগাম টানা যাবে।

এই পরিসংখ্যান বলে দেয়, পরিস্থিতি এখন আর সামাল দেওয়া যাচ্ছে না। এই মাসের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস উদ্বেগ জানান, ডেঙ্গু বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থার ওপর ব্যাপক চাপ ফেলেছে।

অর্থাৎ গোটা চিকিৎসাব্যবস্থা ডেঙ্গু সামাল দিতে ব্যস্ত হয়ে পড়েছে। ২০২৩ সালের আগস্টে একই সংস্থা উদ্বেগের সঙ্গে জানিয়েছিল, বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি মহামারি পর্যায়ে চলে গেছে। খুব দ্রুত বহুমুখী পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছিল সংস্থাটি। তাদের পরামর্শ ছিল কালক্ষেপণ না করে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোকে মশা নিয়ন্ত্রণের জন্য অবিলম্বে সমন্বিত কার্যক্রম শুরু করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন