কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থ ব্যবস্থাপনা সম্পর্কে সন্তানকে কি শেখাবেন?

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৩

আপনার কি মনে আছে ছোটবেলার কথা? আপনি বাবার কাছে বায়না ধরেছেন, জামা কিনে দেওয়ার জন্য অথবা একটা খেলনা কিনে দেওয়ার জন্য? আপনার মনে হয়েছে যে, আপনার বাবার কাছে পর্যাপ্ত টাকা আছে কিন্তু তারপরেও বাবা আপনাকে পছন্দের জিনিসটা কিনে দিচ্ছেন না। আর সেটা নিয়ে আপনার কত মন খারাপ, কত অভিমান, কত কান্নাকাটি। তখন হয়তো আপনার খুব রাগ হতো, খুব কষ্ট হতো যে আপনার বাবার কাছে টাকা থাকা সত্ত্বেও এ সামান্য আবেদনটুকু তিনি রাখছেন না। আজ যখন আমরা বাবা হয়েছি, আমাদের সন্তানরা যখন আবদার করেন এবং আমরা দিতে পারি না তখন আমাদের বাবাদের কষ্টটা আমরা বুঝতে পারি।


আমাদের প্রত্যেকের একটা ফিন্যান্সিয়াল স্টোরি আছে। আপনি চোখ বুজে আপনার ছোটবেলায় ফিরে যান, সেখান থেকে এখন এই বেড়ে ওঠা পর্যন্ত আপনি পরিভ্রমণ করে আসুন। দেখবেন যে, অনেক ধরনের স্টোরি আপনার মাথার মধ্যে আছে। বিশেষ করে ছোটবেলার না পাওয়ার বেদনাগুলো, ছোটবেলার পাওয়ার আনন্দগুলো আমাদের মনে জ্বলজ্বল করছে। প্রত্যেক মানুষের জীবনে বাবা-মায়ের সাথে বেড়ে ওঠার সময়টা খুবই গুরুত্বপূর্ণ।


আমি পার্সোনাল ফাইনাল সম্পর্কে কিছু টিপস দেব যেটা ইচ্ছে করলে আপনার সন্তানদের আপনি শেখাতে পারেন। শৈশব আপনার সন্তানের মনে সারা জীবন জ্বলজ্বল করে জ্বলতে থাকবে। সেজন্য শৈশবে আপনার সন্তান আপনার কাছ থেকে কি শিখল সেটা খুবই গুরুত্বপূর্ণ। আমি আলোচনা করবো আপনি আপনার সন্তানকে পার্সোনাল ফাইন্যান্স সম্পর্কে কি কি শেখাবেন এবং কীভাবে তাকে প্রভাবিত করবেন সেই সম্পর্কে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও