কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অ্যান্ড্রয়েড ফোনের এসব সুবিধা জানেন তো

বর্তমানে ব্যক্তিগত যোগাযোগ, সামাজিক যোগাযোগমাধ্যম চালানো, বিনোদনসহ নানা কাজে স্মার্টফোন ব্যবহার করা হয়। আর তাই স্বচ্ছন্দ্যে প্রয়োজনীয় কাজ করতে ফোনের ইউজার ইন্টারফেসও গুরুত্বপূর্ণ। অ্যান্ড্রয়েড ফোনে চাইলেই পছন্দের ওয়ালপেপার এবং থিম ব্যবহারের পাশাপাশি অ্যাপের রং ও ফন্টের আকার পরিবর্তন করা যায়। অ্যান্ড্রয়েড ফোনের ইউজার ইন্টারফেস পরিবর্তনের পদ্ধতি দেখে নেওয়া যাক।

ওয়ালপেপার ও অ্যাপ আইকনের রং পরিবর্তন
ওয়ালপেপার পরিবর্তনের জন্য প্রথমে ফোনের সেটিংসে প্রবেশ করে ওয়ালপেপার অ্যান্ড স্টাইল অপশন নির্বাচন করতে হবে। এরপর মাই ওয়ালপেপার অপশন থেকে পছন্দের ওয়ালপেপার নির্বাচন করলেই ফোনে নতুন ওয়ালপেপার যুক্ত হয়ে যাবে। অ্যাপ আইকনের রং পরিবর্তনের জন্য ওয়ালপেপার অ্যান্ড স্টাইল অপশন থেকে কালার প্যালেট নির্বাচন করতে হবে। এরপর পছন্দের কালার প্যালেট নির্বাচন করলেই অ্যাপ আইকনের রং বদলে যাবে।

থিম পরিবর্তন
থিম পরিবর্তনের জন্য ফোনের সেটিংসে প্রবেশের পর থিমস অপশনে ক্লিক করার পর অ্যানিমেটেড, হাই রেজল্যুশনের বিভিন্ন ধরনের থিম পাওয়া যাবে। পছন্দের থিম নির্বাচন করলেই ফোনের থিমের পরিবর্তন হয়ে যাবে। চাইলে আইকনের নকশাও পরিবর্তন করা যাবে।

ফন্টের আকার পরিবর্তন
ফোনের ফন্টের আকার পরিবর্তন করার জন্য সেটিংস থেকে অ্যাকসেসিবিলিটি অপশনে যেতে হবে। এরপর ভিজিবিলিটি এনহ্যান্সমেন্ট অপশনে ট্যাপ করে ফন্ট সাইজ অ্যান্ড স্টাইল নির্বাচন করলেই ফন্টের আকার ও নকশার পরিবর্তন হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন