কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


প্রেমাদাসা ময়দান থেকে হোয়াইট হাউজ

একই দিনে ১৫ সেপ্টেম্বর ২০২৩-এর তিনটি সুসংবাদ হজম করার মতো পর্যাপ্ত ‘পাচক রস’ সবার থাকার কথা নয়। পররাষ্ট্রমন্ত্রী ভারত-বাংলাদেশ অন্তরঙ্গ সম্পর্কের বর্ণনায় অন্যরকম ইঙ্গিত দিলেও, দ্বিপক্ষীয় পররাষ্ট্র নীতির দিকে না তাকিয়ে বাংলাদেশের ক্রিকেটাররা সেই বর্ণনা থেকে দেশটাকে অনেকটাই রক্ষা করেছেন, দুর্জনেরাও এটা স্বীকার করবেন।

এশিয়া কাপে বরাবরের মতো উপরে উঠে ছিটকে পড়লেও, দেশে ফেরার আগে কলম্বোর প্রেমাদাসা ক্রিকেট মাঠে সুপার ফোরের শেষ খেলায় শুভমান গিলের সেঞ্চুরিকে কেবলই এই তরুণ ডানহাতি ব্যাটসম্যান (নাকি ব্যাটার, ব্যাটার লিখতে এখনো যে অস্বিস্তবোধ হয়) ও অফ-ব্র্যাক বোলারের হা-হুতাশের জন্য সংরক্ষিত রেখে বাংলাদেশ বিভিন্ন সময় আম্পায়ারের পক্ষপাতিত্ব ও স্বৈরাচারের শিকার হয়েও ইন্ডিয়ান (নাকি ভারতীয়) ক্রিকেটে বহু বছর পর একটি ঘা দিতে পেরেছে। ক্রিকেট পিচের ভেতর ও বাইরের খবর যারা রাখেন, কাজে না লাগা এই সেঞ্চুরিকে শুভমানের সম্ভাব্য শ্বশুর শচীন টেন্ডুলকারের মিরপুর ক্রিকেট ময়দানে ২০১২ সালের কাজে না লাগা আর একটি সেঞ্চুরির সঙ্গে ব্র্যাকেটবন্দি করেছেন, বাংলাদেশ সেবারও ভারতকে হারিয়েছে। ম্যাচ শুরুর মাত্র ক’ঘণ্টা আগে শচীনের লাস্যময়ী কন্যা সারা টেন্ডুলকার ও শুভমান গিলের শীতল হয়ে যাওয়া সম্পর্কটির আকস্মিক নতুন মোচড়ের সংবাদ নিয়ে মাতামাতি শুরু হয়ে যায় এবার শচীনের কন্যাসূত্রে শুভমান গিলের শ্বশুর হওয়া আটকায় কে? সেবার ইন্ডিয়ার ২৮৯ রানের বড় সঞ্চয় চারটি বল হাতে রেখেই বাংলাদেশ টপকে যায়। বাংলাদেশ প্রশ্নে শচীন-শুভমান কীর্তির ঐক্যকে, তাদের আনুষ্ঠানিকভাবে শ্বশুর-জামাই হওয়াটাকে এগিয়ে দেবে এ প্রত্যাশা তো করা যেতেই পারে। এমন কি যারা ক্রিকেটের ‘কমভক্ত’ তারাও এই সম্ভাবনাকে স্বাগত জানাবেন।

প্রেমাদাসা স্টেডিয়ামে এশীয় কাপ উদযাপন করতে দেশি-বিদেশি সাংবাদিক যারাই গিয়েছেন কলম্বোর পথেঘাটে সফর করে প্রত্যেকেই তাদের ডেসপাচের শেষে একটি পাদটীকা যোগ করতে ভুল করেননি, দেউলিয়া হয়ে যাওয়া শ্রীলঙ্কা সত্যিই ঘুরে দাঁড়িয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন