কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সাইবার হামলার হুমকি কীভাবে মিলবে সুরক্ষা

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে বেড়েই চলছে সাইবার হামলা। নানা উদ্যোগ আর আলোচনার পরও বাগে আসছে না হ্যাকারদের হানা। বারবার আসছে হামলার হুমকি। সুযোগ বুঝে সাইবার অপরাধীরা ঢুকে পড়ছে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নেটওয়ার্কে। বেহাত হচ্ছে লাখ লাখ তথ্য। ঝুঁকিতে পড়ছে দেশ ও মানুষের সুরক্ষা।

এদিকে, সাইবার আক্রমণ ঠেকানোর দায়িত্ব নিচ্ছে না কেউ। তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ সাইবার নিরাপত্তা পরিকাঠামো সাজাতে গত এক যুগে খরচা করেছে প্রায় ১ হাজার ২১৩ কোটি টাকা। তবে সাইবার নিরাপত্তার সার্বিক দায় নিতে নারাজ প্রতিষ্ঠানটি। পরামর্শ আর কারিগরি সহায়তা দিয়ে দায় সারতে চাইছে তারা। আর নিরাপত্তা বাহিনীর সাইবার টিমগুলোর কার্যক্রম তদন্তের বৃত্তেই যেন সীমাবদ্ধ।

বিশেষজ্ঞরা বলছেন, বিপুল বিনিয়োগের পরও অপরিকল্পিত উদ্যোগ এবং অব্যবস্থাপনার কারণে নাগরিকদের তথ্যের সুরক্ষা মিলছে না। পাশাপাশি অসচেতনতা, দায়িত্বহীনতা ও অদক্ষতার কারণে দুর্বল পরিকাঠামোগুলো আরও অরক্ষিত হয়ে পড়ছে।

গত ১৫ আগস্ট সারাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছিল একটি হ্যাকার দল। তারা ভারতীয় বলে এরই মধ্যে দাবি করেছে। বিভিন্ন হ্যাকার গ্রুপ ১৯ সেপ্টেম্বর ও আগামী ২৬ জানুয়ারি ফের বাংলাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছে। এসব হুমকির পরিপ্রেক্ষিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) গত শনিবার সতর্কতা জারি করেছে। এ নিয়ে চলতি বছর পাঁচ দফা সতর্কতা জারি করা হলো। জুন থেকে প্রতি মাসেই সাইবার হামলা নিয়ে সতর্ক করে চিঠি দিচ্ছে সার্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন