কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পাকিস্তানের আশু চ্যালেঞ্জ ও আগামী নেতৃত্ব

অক্সফোর্ড-শিক্ষিত বিলাওয়াল ভুট্টো পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান। ৩৪ বছর বয়সী এই রাজনীতিক পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পুত্র এবং সাবেক প্রেসিডেন্ট জুলফিকার আলি ভুট্টোর দৌহিত্র। রাজনৈতিক পরিবারের এই সন্তান সদ্যবিদায়ী সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সংক্ষিপ্ত সময়ের দায়িত্ব পালনে দেখাতে সক্ষম হয়েছেন, তিনি প্রধানমন্ত্রী হিসেবেও পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার যোগ্য। জটিল আন্তর্জাতিক সম্পর্ক ব্যবস্থাপনায় দক্ষতা এবং এর মাধ্যমে পাকিস্তানের স্বার্থ সুরক্ষায় সক্ষমতাই তাঁকে সামনে নিয়ে এসেছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে গত বছর এপ্রিল থেকে এ বছরের আগস্ট পর্যন্ত দায়িত্ব পালনকালে বিলাওয়াল ভুট্টো আঞ্চলিক সহযোগিতায় গুরুত্ব দিয়েছেন। বিলাওয়াল সব সময় আঞ্চলিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক একীভূতকরণে অগ্রাধিকার দিয়েছেন, যা পাকিস্তানের উন্নয়ন ও নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। আঞ্চলিক শক্তি যেমন ভারত, আফগানিস্তান ও ইরানের সঙ্গে কাজ করার ক্ষেত্রে তাঁর প্রচেষ্টা প্রমাণ করেছে– তিনি সংঘাত নিরসন ও আঞ্চলিক শান্তি বজায় রাখার ক্ষেত্রে অঙ্গীকারবদ্ধ। পাকিস্তান ও প্রতিবেশী দেশগুলোর স্বার্থ অক্ষুণ্ন রেখে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে অধিক স্থিতিশীল ও সমৃদ্ধ দক্ষিণ এশিয়া গড়া তাঁর লক্ষ্য।

চীন, সৌদি আরব, আরব আমিরাত এবং অন্যদের সঙ্গে পাকিস্তানের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিকল্পে বিলাওয়ালের উদ্যোগের ইতিবাচক দিক স্পষ্ট। এর ফলে সরাসরি বিদেশি বিনিয়োগ যেমন আসছে, তেমনি অর্থনৈতিক প্রবৃদ্ধির সুযোগ তৈরি হচ্ছে। অর্থনৈতিক কূটনীতিতে তিনি যেদিকে আলোকপাত করছেন তা প্রমাণ করছে, দেশের সার্বিক উন্নয়নে সমৃদ্ধ অর্থনৈতিক বিষয়টি তিনি ভালোভাবেই অনুধাবন করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন