কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


প্রাকৃতিক উজ্জ্বল ত্বকের জন্য ঘরে তৈরি ৬ স্ক্রাব

যেকোনো স্কিন কেয়ার রুটিনে এক্সফোলিয়েশন একটি গুরুত্বপূর্ণ ধাপ। এটি মৃত ত্বকের কোষগুলোকে অপসারণ করার পাশাপাশি ছিদ্র বন্ধ করতে সাহায্য করে। এতে ত্বক উজ্জ্বল ও সুন্দর দেখায়। ঘরে তৈরি ৬ স্ক্রাবের সাহায্যে যত্ন নিতে পারেন ত্বকের।

১। ওটমিল এবং মধুর স্ক্রাব
মধু এবং কয়েক ফোঁটা পানির সঙ্গে ওটমিল গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। ওটমিল একটি মৃদু এক্সফোলিয়েটর যা ত্বককে প্রশমিত করে। অন্যদিকে মধুতে ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য রয়েছে। পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে মধু।

২। চিনি এবং অলিভ অয়েলের স্ক্রাব
পর্যাপ্ত পরিমাণ অলিভ অয়েলের সঙ্গে বাদামি চিনি মিশিয়ে ঘন পেস্ট  বানিয়ে নিন। চিনি স্ক্রাবার হিসেবে চমৎকার কাজ করে। জলপাই তেল ত্বককে ময়শ্চারাইজ করে এবং পুষ্টি দেয়।

৩। কফির স্ক্রাব
নারিকেল তেলের সঙ্গে ব্যবহৃত কফির গুঁড়া মিশিয়ে নিন। কফি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা এক্সফোলিয়েটর হিসেবে ভালো কাজ করে। নারিকেল তেল ত্বক হাইড্রেট করে এবং নরম রাখে।

৪। সামুদ্রিক লবণ এবং লেবুর স্ক্রাব
লেবুর রসের সাথে সামুদ্রিক লবণ মেশান। চাইলে কিছুটা নারিকেল তেল মেশাতে পারেন। সামুদ্রিক লবণ একটি শক্তিশালী এক্সফোলিয়েন্ট যা ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। লেবুর রস ত্বক উজ্জ্বল করে।

৫। মধু এবং ব্রাউন সুগার লিপ স্ক্রাব
মধু ও কিছুটা নারিকেল তেলের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়েনিন। এই মৃদু স্ক্রাবটি ঠোঁটকে এক্সফোলিয়েট এবং ময়েশ্চারাইজ করে, তাদের নরম এবং মসৃণ করে।

৬। দই এবং বাদামের স্ক্রাব 
দইয়ের সঙ্গে বাদাম মিশিয়ে পেস্ট তৈরি করুন। বাদাম একটি হালকা এক্সফোলিয়েট হিসেবে কাজ করে। দইতে ল্যাকটিক অ্যাসিড থাকে, যা ত্বককে এক্সফোলিয়েট এবং উজ্জ্বল করতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন