কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্রিশের পর ত্বকের যত্নে যা করবেন

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৪৪

জীবনকে যদি কয়েকটি পর্যায়ে ভাগ করা হয় তাহলে ত্রিশ বছর বয়সকে বলা যায় জীবনের চূড়া। আর ত্বকের প্রসঙ্গ এলে, বলা ভালো, ত্রিশ হচ্ছে সেই বয়স যখন থেকে জৌলুশ ধরে রাখতে যুদ্ধের শুরু! কারণ এ সময় থেকে ত্বকের কোলাজেন উৎপাদন কমতে থাকে। দেখা দেয় ত্বকের শুষ্কতা, বলিরেখাসহ নানা সমস্যা। আবার এত দিনের অনাদরের ফলও এ সময় থেকে ধীরে ধীরে দেখাতে শুরু করবে ত্বক। ফলে ত্বকের যত্নে ত্রিশ বছর থেকে পরের সময়গুলো বেশ গুরুত্বপূর্ণ। এ সময় অবহেলা না করে সচেতন হতে হবে। 


ত্রিশের পর ত্বকে যেসব সমস্যা দেখা দেয়


নিষ্প্রভ ত্বক: যাঁরা ত্রিশে পা রেখেছেন তাঁরা নিশ্চয়ই খেয়াল করেছেন দিন দিন ত্বকের আর্দ্রতা কমছে। বাড়ছে মৃত কোষ। আর মরা কোষ মানেই ত্বকের জেল্লা কমে যাওয়া। 


শুষ্কতা: আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের সিবাম উৎপাদন কমতে থাকে। সিবাম ত্বক মসৃণ করে ও আর্দ্রতা ধরে রাখে। তাই আপনার ত্বক যদি স্বাভাবিকভাবে শুষ্ক না হয়েও থাকে তবুও খসখসে ভাব দেখা দিতে পারে। 


বয়সের ছাপ: আমাদের ত্বক প্রোটিন দিয়ে তৈরি। আর এই প্রোটিন ত্বকের নমনীয়তা ও উজ্জ্বলতা ধরে রাখে। কিন্তু ত্রিশের পর থেকে ত্বকে এই প্রোটিনের উৎপাদন কমে যায়। তা ছাড়া সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের এই প্রোটিন উৎপাদন ব্যাহত করে। যার কারণে ত্বকে বলিরেখা পড়তে থাকে। 


কালো ছোপ ছোপ দাগ: ত্রিশের পর অনেকেই লক্ষ্য করেন যে গালের দুপাশে কালচে ছোপ ছোপ দাগ স্পষ্ট হতে শুরু করছে। এর কারণ হচ্ছে, বছরের পর বছর সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও