কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পেশা হতে পারে ভিডিও এডিটিং

ভিডিও এডিটিং সময়োপযোগী দারুণ এক পেশা। ভিডিও ধারণ ও সম্পাদনার প্রযুক্তি সহজলভ্য হওয়া, বিশ্বব্যাপী ভিডিও কনটেন্ট বিপণন ও প্রদর্শনের অসংখ্য প্ল্যাটফর্ম তৈরি, প্রথাগত পেশাগুলোর বাইরে এই পেশাকে গুরুত্বপূর্ণ করে তুলেছে। তবে এখানেও কথা আছে। 

মোবাইল ফোনের ক্যামেরায় ভিডিও ধারণ করে সেখানেই বিভিন্ন অ্যাপের মাধ্যমে সম্পাদনা করাই সব নয়। প্রফেশনাল ভিডিও এডিটিং ভিন্ন জিনিস। এর জন্য বিস্তর জানাশোনা ও সঠিক সফটওয়্যার ব্যবহার করা জরুরি। 

ভিডিও এডিটিং

ক্যামেরা বা বর্তমানের মোবাইল ফোন–যেটাই হোক না কেন, আমরা যে ভিডিও ধারণ করি, তাকে সুন্দরভাবে সাজিয়ে উপস্থাপন করি। এই সাজানোটাই হলো ভিডিও এডিটিং। ক্যামেরায় ধারণ করা বিভিন্ন শটকে একটার সঙ্গে অন্যটা মালার মতো গাঁথা, তাতে প্রয়োজনীয় ক্ষেত্রে বিভিন্ন ইফেক্ট দেওয়া, প্রয়োজনীয় টাইটেল বা সাবটাইটেল যোগ করা, কালার কারেকশন—সবই ভিডিও এডিটিংয়ের অংশ। আর এসব কাজ সঠিকভাবে যাঁরা করেন, তাঁরা ভিডিও এডিটর হিসেবে পরিচিত। 

সফটওয়্যার

তরুণদের অনেকে ভিডিও এডিটিংয়ের জন্য মোবাইল ফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহার করেন। এগুলোর মধ্যে আছে কিনেমাস্টার, ফিল্মোরা, ভিএন ইত্যাদি। কিন্তু প্রফেশনাল ভিডিও এডিটিংয়ের জন্য এসব অ্যাপ উপযোগী নয়। সে ক্ষেত্রে অ্যাডোবি প্রিমিয়ার প্রো, ইডিয়াস বা ফাইনাল কাট প্রো বেশ প্রচলিত সফটওয়্যার। প্রিমিয়ার প্রো বা ইডিয়াস দিয়ে যে কেউ শুরু করতে পারেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন