কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নৌকাভ্রমণের সময় এখন

বাংলাদেশ নদীমাতৃক হওয়ায় নৌকাভ্রমণ এ দেশে বেশ জনপ্রিয়। রাজধানী ঢাকার পাশের জেলা মানিকগঞ্জকে বলা চলে নদীবেষ্টিত এলাকা। শরতের এই সময়ে সেই সব নদী এখন শান্ত। যান্ত্রিক সময়কে পাশ কাটিয়ে কালীগঙ্গা আর ধলেশ্বরীতে পরিবার-পরিজন নিয়ে ঘুরে বেড়ানোর দারুণ সময় এখন।

ভ্রমণের জন্য নদী এক আশ্চর্য জায়গা। প্রায় দূষণমুক্ত নদীর বাতাস। স্রোতেরও এক সম্মোহনী শক্তি আছে। সব মানসিক জড়তা নিমেষে দূর করতে পারে নদী। তার ওপর এখন দেখা মিলবে কাশফুল, সাঁতরে বেড়ানো হাঁস-পানকৌড়ির দল আর ছুটে চলা মাছরাঙা। দুপাশের সবুজ আচ্ছাদিত ছবির মতো সাজানো গ্রাম। কর্মচঞ্চল গ্রামীণজীবন। স্থানীয় জেলেদের ধরা নদীর টাটকা মাছও কেনা যাবে চাইলে।

নৌকাভাড়া
ইঞ্জিনচালিত ছাদওয়ালা ট্রলার, ছাদ ছাড়া ট্রলার, ছোট নৌকায় ঘুরে বেড়ানো যাবে এখানে। মানিকগঞ্জ শহরের বেউথা অথবা ঢাকা-আরিচা মহাসড়কের তরা বাসস্ট্যান্ডে নেমে একটু এগোলেই দেখতে পাবেন নদীর ঘাটে সারি সারি নৌকা। দরদাম করে উঠতে হবে সেসব নৌকায়। সাধারণত একটি ট্রলার তিন ঘণ্টার জন্য দুই থেকে আড়াই হাজার টাকা ভাড়া নেয়। আর লোকসংখ্যা বেশি হলে সারা দিন ঘুরতে নৌকাভাড়া পড়বে ৮ থেকে ৯ হাজার টাকা। সাপ্তাহিক ছুটির দিনে ভিড় বেশি থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন