কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জঙ্গল থেকে মাদক ‘উদ্ধার’ করল হাতি

প্রথম আলো চীন প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১২:১৩

মাদক বা অস্ত্রের মতো বিভিন্ন অপরাধসূচক বস্তু উদ্ধারে কুকুরের ব্যবহার সবার জানা। তবে যদি বলা হয়, একটি বন্য হাতি এমন একটি কাজ করেছে, তাহলে বিষয়টি অবাক হওয়ার মতো। এমনই একটি ঘটনা ঘটেছে চীনের ইউনান প্রদেশে।


ইউনানের একটি জঙ্গলের সাম্প্রতিক একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যাচ্ছে, চারটি বড় হাতি জঙ্গলের পথ ধরে যাচ্ছে। হঠাৎ একটি হাতি ধমকে দাঁড়ায়। প্রাণীটি শুঁড় দিয়ে ঝোপ থেকে একটি কালো রঙের ব্যাগ পেছনে শূন্যে ছুড়ে ফেলে। এরপর দুই পুলিশ সদস্য ব্যাগটি খোলেন ও আফিমের একটি পুঁটলি পান।


চীনের সংবাদপত্র পিপলস ডেইলির প্রতিবেদনে বলা হয়, ঘটনাটি ইউনানের মেংম্যান শহরের নিকটবর্তী জিশুয়াংবানা দাই সীমান্ত এলাকায়। সম্প্রতি সেখানকার পুলিশ গ্রামবাসীদের পক্ষ থেকে অভিযোগ পায়, চারটি এশীয় বন্য হাতি এলাকা চষে বেড়াচ্ছে। এতে তাঁরা জীবন ও সম্পদের ক্ষতির আশঙ্কা করছেন।


গ্রামবাসীর কাছ থেকে ওই খবর পাওয়ার পর পুলিশ হাতি চারটিকে জঙ্গলের মধ্যে ফেরত পাঠাতে সচেষ্ট হয়। হাতিগুলোর প্রস্থান নিশ্চিত করতে সীমান্ত পুলিশও পেছন পেছন ছিল। একজন হাতি চলে যাওয়ার দৃশ্য ভিডিও করছিলেন। ওই ভিডিওর সময় হাতির ব্যাগ ছোড়ার দৃশ্যটি ধরা পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও