কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শরতে ঘামহীন মেকআপ পেতে

ভরা ভাদ্রে রোদের তাপ যেমন বাড়বে, তেমনি সময়ে-অসময়ে বৃষ্টিও নামবে। শরতে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। ফলে এ সময় মেকআপ করে বাইরে গেলে কয়েক ঘণ্টা বাদেই তা গলে যেতে পারে। তাই বলে কি মেকআপ করা বারণ? মোটেও নয়। তবে এ সময় ফাউন্ডেশন, মাসকারা ও লিপস্টিক বাছাইয়ের ক্ষেত্রে বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন। ঘাম প্রতিরোধক মেকআপ আপনাকে সারা দিন তরতাজা রাখবে। মাত্র কয়েকটি ধাপ মেনে চললেই সারা দিন সুন্দর থাকতে পারবেন।

প্রাইমার বেছে নিতে ভুল নয়
মুখ ক্লিনজিংয়ের পর ভালোভাবে ময়শ্চারাইজ করতে হবে। এরপর অবশ্যই ভালো মানের প্রাইমার বুলিয়ে নিতে হবে। প্রাইমার মেকআপকে দীর্ঘস্থায়ী করে—এ কথা ভুলে গেলে চলবে না। এ জন্য বেছে নিতে পারেন ম্যাটিফাইয়িং প্রাইমার। তেলমুক্ত ও সোয়েটপ্রুফ মেকআপের জন্য দারুণ সহায়ক এই প্রাইমার। পাশাপাশি এ ধরনের প্রাইমার ব্যবহার করলে ত্বক উজ্জ্বল দেখায়। তবে প্রাইমার কিনতে হবে ত্বকের ধরন বুঝে।

বেইজ থাকুক হালকাই
কথায় বলে, লেস ইজ মোর। ঘাম এড়াতে চাইলে, মানে সোয়েট ফ্রি মেকআপ করতে হলে বেইজ হালকা রাখতে হবে। যদি খুব ঘাম হয়, তাহলে সরাসরি কনসিলার লাগিয়ে নিন। তবে ফাউন্ডেশন ছাড়া মেকআপ করতে না চাইলে আঙুলে অল্প পরিমাণে নিয়ে ত্বকে বুলিয়ে নিতে পারেন। মেকআপ লক করতে কমপ্যাক্ট পাউডার ব্যবহার করতে ভুলবেন না। কমপ্যাক্ট পাউডার ত্বকের তৈলাক্ত ভাব কমায়।

পাউডার ব্লাশ এড়িয়ে চলুন
শরতে পাউডার ব্লাশ এড়িয়ে চলুন। যদিও ব্লাশ মেকআপে পূর্ণতা আনে। কিন্তু পাউডার ব্রাশ ব্যবহারের পর যদি ঘেমে যান, তাহলে মেকআপ ফেটে যাওয়ার আশঙ্কা থাকে। একান্তই যদি ব্লাশ ব্যবহার করতে হয়, তাহলে সোয়েট ফ্রি ব্লাশ লাগান। অথবা ক্রিম বেজড লিপস্টিক অল্প পরিমাণে দিয়ে গালে ব্লাশ করে নিন।হাইলাইটার ব্যবহার ভুলবেন না সোয়েটপ্রুফ মেকআপের ক্ষেত্রে ম্যাট প্রসাধনী ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু মেকআপ করার পর ত্বক যদি একটু উজ্জ্বলই না দেখায়, তবে কি চলে? আর উজ্জ্বলতার এ কাজটাই করবে হাইলাইটার। নাক, চিবুক, ব্রো বোন ও চিকবোনে হালকা করে হাইলাইটার বুলিয়ে নিতে পারেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন