কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ধূমপান করলে শরীরে যা ঘটে

ধূমপানের অপকারিতার কথা লেখা থাকে খোদ সিগারেটের প্যাকেটেই। কিন্তু এরপরও মানুষ ধূমপান করে। বাইরে থেকে দেখলে যদিও বোঝা যায় না, কিন্তু ভেতরে ভেতরে আপনি নিঃশেষ হয়ে যেতে পারেন এই সিগারেটের কারণে। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বজুড়ে বহু মৃত্যু ও রোগের কারণ হলো তামাক, যা চাইলেই প্রতিরোধ করা সম্ভব। এটি মানুষকে বয়সের আগেই মৃত্যুর দিকে টেনে নেয়। তামাক গ্রহণের ফলে ক্যান্সার, কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবেটিস, ফুসফুসের সমস্যা, স্ট্রোক, বন্ধ্যাত্ব, অন্ধত্ব, টিবি, ওরাল ক্যাভিটির মতো রোগ দেখা দিতে পারে। জেনে নিন ধূমপানের ফলে আপনার শরীরে আর কী কী ক্ষতি হয়-

হার্ট অ্যাটাক

ধূমপানের ফলে হার্ট অকেজো হয়ে যেতে পারে। এই ক্ষতিকর অভ্যাস হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। হার্ভার্ড হেলথে প্রকাশিত এক আর্টিকেলে বলা হয়েছে, ধূমপান শুধু ফুসফুসেরই ক্ষতি করে না, এটি হার্টের অসুখেরও কারণ হয়ে দাঁড়ায়। ধূমপানের ফলে রক্তনালীতে প্লাক জমার ফলে হৃৎপিন্ডের পেশী ঠিকভাবে অক্সিজেন পায় না। যা শেষ পর্যন্ত হার্ট অ্যাটাকের দিকে নিয়ে যায়।

ফুসফুসের ক্ষতি

ধূমপান  শ্বাসনালী এবং ফুসফুসের ক্ষুদ্র বায়ু থলির (অ্যালভিওলি) ক্ষতি করে, যা ফুসফুসের রোগের কারণ হতে পারে। এমফিসিমা এবং দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস হলো দুটি ফুসফুসের রোগ যা ধূমপানের ফলে হয়। ফুসফুসের ক্যান্সার মূলত সিগারেট খাওয়ার কারণে হয়। ধূমপান হাঁপানির সমস্যা সৃষ্টি করতে পারে বা আগে থেকেই এই সমস্যা থাকলে তা আরও বাড়িয়ে তুলতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন