কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বেকিং সোডার নানা ব্যবহার

বিভিন্ন রান্নায় বেকিং সোডা ব্যবহার করা হয়। বিশেষ করে ভাজা খাবার কিংবা কেক তৈরিতে এটি ব্যবহার করা হয়। অনেকেরই হয়তো জানা নেই, রান্না ছাড়াও বেকিং সোডা নানা কাজে ব্যবহার করা যায়। যেমন-

তেল কালি দূর করে: রান্নাঘরের দেওয়ালে লাগানো টাইল্‌সের গায়ে তেল-কালির দাগ সহজেই উঠে যাবে বেকিং সোডা আর গরম পানির মিশ্রণ ব্যবহারে। আবার রান্না করতে গিয়ে পুড়ে যাওয়া বাসন থেকে দাগ তুলতেও ব্যবহার করা যায় বেকিং সোডা। রুপোর বাসন কালো হয়ে গেলে বেকিং সোডা ব্যবহারে তা চকচকে হয়ে ওঠে।

রান্নাঘরের দুর্গন্ধ দূর করতে : মাছ-মাংস রান্না করার পর রান্নাঘর থেকে যদি দুর্গন্ধ বের হয়, তা হলে পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মিশ্যণ তৈরি করুন। এরপর শিশ্রণটি দিয়ে গ্যাস অভেন থেকে শুরু করে গ্যাসের পিছনে লাগানো টাইল্‌স, গ্যাসের টেবিল— সব কিছু ভালো করে মুছে নিন। বেকিং সোডার নিজস্ব কোনও গন্ধ না থাকলেও রান্নাঘরের দুর্গন্ধ দূর করবে।

সবজি- ফল ধোয়ার জন্য ভালো: বাজার থেকে কিনে আনা ফল,সবজিতে প্রচুর পরিমাণে রাসায়নিক থাকে। সে সব মুক্ত করার সহজ সমাধান হল বেকিং সোডা। দু’কাপ পানিতে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণে কিছু সময় ফল-সবজি ডুবিয়ে রাখুন। তার পর ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন