কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নীতিমালা পুনর্মূল্যায়নে ভারতের কাছে টেক জায়ান্টদের আহ্বান

ল্যাপটপ, ট্যাবলেটসহ ব্যক্তিগত কম্পিউটার আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। চলতি মাসের শুরুতে এ নিষেধাজ্ঞা কার্যকরের সময় তিন মাস বাড়িয়েছে দেশটির সরকার। অভ্যন্তরীণ পর্যায়ে উৎপাদন ও বাজার বাড়াতে ভারত সরকার গৃহীত নীতিমালা পুনর্মূল্যায়নের আহ্বান জানিয়েছে অ্যাপলসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রযুক্তি জায়ান্ট ও কোম্পানি। খবর টেকটাইমস।

নয়াদিল্লির তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ে উপমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, নতুন নীতিমালা কার্যকরের আগে এ খাতসংশ্লিষ্টদের জন্য ট্রানজিশন পিরিয়ড দেয়া হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট ও অন্য কোম্পানিগুলোর মতে, নীতিমালা কার্যকরের আগে ভারত সরকারের উচিত এটি নিয়ে পুনরায় ভাবা। কেননা এ নীতিমালা দীর্ঘমেয়াদে ভোক্তা পর্যায়ে বিরূপ প্রভাব ফেলবে। অ্যাপল, ইন্টেল থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানি প্রযুক্তিপণ্য আমদানিতে কঠোর এ বিধিনিষেধের বিরোধিতাও করেছে।

প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, জোটটি মনে করছে প্রযুক্তিপণ্য উৎপাদনের অন্যতম কেন্দ্রে পরিণত হতে নয়াদিল্লি যে উদ্যোগ নিচ্ছে তা ভোক্তাদের ক্ষতির মুখে ঠেলে দেবে। ভারত যেন এ নীতিমালা কার্যকরের আগে পুনরায় মূল্যায়ন করে সেজন্য বিভিন্ন কোম্পানি বাইডেন প্রশাসন, যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী ও মন্ত্রণালয়ের কাছে চিঠিও দিয়েছে। আগামী ১ নভেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে সূত্রে জানা গেছে। ফলে ভারতে বিদেশ থেকে সার্ভার, ট্যাবলেট, ল্যাপটপ, ব্যক্তিগত কম্পিউটারসহ প্রযুক্তিপণ্যের আমদানি বাধাগ্রস্ত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন