কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসওয়াশ নাকি ক্লিনজার, ত্বকের জন্য কোনটি ভালো?

সমকাল প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩, ১২:৩১

মুখ পরিষ্কার করতে বেশিরভাগ মানুষ ক্লিনজার বা ফেসওয়াশ বেছে নেন। এই দুটো জিনিসই মুখে জমে থাকা ময়লা, জীবাণু পরিষ্কার করে দেয়। কিন্তু দুটো সম্পূর্ণ আলাদা পণ্য। ফেসওয়াশ ও ক্লিনজার মুখ পরিষ্কারের জন্য ব্যবহার হলেও এই দুটি কিন্তু এক জিনিস নয়। একটু খেয়াল করলে নিজেই এই পার্থক্য বুঝতে পারবেন।


ফেসওয়াশ হল এক প্রকার তরল সাবান। ফেসওয়াশ ব্যবহার করলে মুখে ফেনা উৎপন্ন হয়, ক্লিনজারে তা হয় না। এই ক্রিম আকারে পাওয়া যায় এবং এতে ফেনা তৈরি হয় না। ফেসওয়াশ ও ক্লিনজার ব্যবহারের পদ্ধতিও একটু আলাদা। ফেসওয়াশ মুখে লাগিয়ে একটু ঘষেই ধুয়ে ফেলা যায়। এতেই সব ময়লা পরিষ্কার হয়ে যায়। কিন্তু ক্লিনজারের ক্ষেত্রে তা হয় না। মুখে হালকা পানির ঝাপ্টা দিন। এরপর মুখে ক্লিনজার লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর তুলোর বল দিয়ে মুখ মুছে নিন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখ থেকে সমস্ত ময়লা পরিষ্কার হয়ে যাবে।


যেহেতু প্রসাধনী দুটি আলাদা তাই এর প্রভাবও ত্বকের উপর ভিন্ন। ফেসওয়াশ ব্যবহারে ত্বকের প্রাকৃতিক তেলও অপসারণ হয়। ক্লিনজার ত্বকের প্রাকৃতিক তেল বজায় রেখেই মুখ পরিষ্কার করে দেয়। সেনসিটিভ, শুষ্ক ও ব্রণ প্রবণ ত্বকের জন্য ক্লিনজার ব্যবহার করা ভালো। এতে ত্বকের ক্ষয়ের সম্ভাবনা কম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও