কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অতীত ভুলে সামনে এগিয়ে যাওয়ার ৫ পদক্ষেপ

জীবনে চলার পথে নানা ধরনের ভুল পদক্ষেপ নিজের অজান্তেই নিয়ে ফেলি আমরা। এতে হতাশা ও আফসোসের মুহূর্ত যোগ হয় জীবনে। এই আফসোস কাটিয়ে ওঠা বেশ চ্যালেঞ্জিং একটি প্রক্রিয়া, তবে অসম্ভব নয়। সবার আগে প্রয়োজন অতীতের ভুলগুলোকে মেনে নেওয়া। অতীতের ভুল থেকে শিক্ষা গ্রহণ করাটাও জরুরি।

পাঁচ পদক্ষেপে অতীত ফেলে সামনে এগিয়ে যেতে পারেন।

১। ভুল স্বীকার করুন এবং মেনে নিন

অতীত ভুলে সামনে এগিয়ে যাওয়ার প্রথম পদক্ষেপটি হচ্ছে অতীতের ভুলগুলো স্বীকার করা এবং তা মেনে নেওয়া। নিজের ভুলের দায়িত্ব নিন এবং সেগুলো নিজের এবং অন্যদের উপর কী প্রভাব ফেলেছিল তা স্বীকার করুন। নিজের ভুলকে সমর্থন করার চেষ্টা করবেন না।  

২। ভুল থেকে শিক্ষা নিন

অতীতের ভুলের পেছনের কারণগুলো খুঁজে বের করার চেষ্টা করুন। চেষ্টা করুন ভবিষ্যতে একইভাবে যেন কোনও ভুল আর না হয়।

৩। নিজের প্রতি কঠোর আচরণ করবেন না 

নিজের প্রতি সদয় হওয়া জরুরি। মনে রাখবেন, মানুষ মাত্রই ভুল করে। আপনার অতীত আপনার ভবিষ্যতকে কখনোই সংজ্ঞায়িত করে না। নিজেকে তাই ক্ষমা করে দিন এবং সহানুভূতি দেখান। নিজের মানসিক সুস্থতার উপর জোর দিন। বন্ধু ও কাছের মানুষদের কাছে মানসিক সাহায্য চাইতে পারেন।

৪। নিজেকে সংশোধন করুন

আপনার ভুলের কারণে কেউ কষ্ট পেয়ে থাকলে তাদের কাছে ক্ষমা প্রার্থনা করুন। এজন্য প্রকৃত অনুশোচনা প্রয়োজন। মনে রাখবেন ক্ষমা চাওয়া মাত্র সেটা পেয়ে যাবেন এমন নয়। ধৈর্য ধরে ও মন থেকে ক্ষমা চেয়ে নিজেকে সংশোধন করার চেষ্টা চালিয়ে যান।

৫। ইতিবাচক পরিবর্তন আনুন জীবনে

অতীতের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে জীবনে আনুন ইতিবাচক পরিবর্তন। একই ধরনের ভুলের পুনরাবৃত্তি এড়াতে পরিকল্পনা তৈরি করুন। ব্যক্তিগত বিকাশের দিকে মনোনিবেশ করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন