কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বর্ষা-বন্যায় রোগবালাই থেকে বাঁচবেন যেভাবে

বর্ষায় বৃষ্টিতে সাধারণত দেশের নদ-নদী, খাল-বিল পানিতে ভরে যায়। অনেক জায়গায় বন্যা ও পাহাড়ি ঢল হয়। বর্ষাকালে বিশেষ করে বন্যা উপদ্রুত এলাকায় বিশুদ্ধ পানির সংকট তৈরি হয়।

চারদিকে দেখা দেয় পানিবাহিত নানা রোগ। যেমন টাইফয়েড, প্যারাটাইফয়েড, ডায়রিয়া, জন্ডিস ইত্যাদি। এসব পানিবাহিত রোগ সাধারণত দূষিত খাওয়ার পানি ও খাদ্য থেকেই হয়ে থাকে। একটু সতর্ক হলে এসব রোগ থেকে মুক্ত থাকা যায়।

টাইফয়েড ও প্যারাটাইফয়েড সালমোনেলা টাইফি ও প্যারাটাইফি নামক দুটো ব্যাকটেরিয়া থেকে এ দুটি রোগ হয়ে থাকে। রোগীরা সাধারণত জ্বর, পেটে ব্যথা, পায়খানার সমস্যা, মাথাব্যথা ইত্যাদি সমস্যা নিয়ে আসেন। সময়মতো সঠিক চিকিৎসা না করা গেলে পায়খানার সঙ্গে রক্তপাত এমনকি নাড়ি ফুটো হয়ে রোগীর জীবন বিপন্ন হতে পারে।

ডায়রিয়া

নানা ভাইরাস, ব্যাকটেরিয়া ও প্রোটোজোয়া থেকে সাধারণত ডায়রিয়া হয়ে থাকে। পাতলা পায়খানার সঙ্গে বমি, পেটে ব্যথা এমনকি জ্বরও হতে পারে। সময়মতো চিকিৎসা না করা গেলে পানিশূন্যতা ও কিডনি ফেইলিউরের মতো জটিলতা দেখা দিতে পারে।

জন্ডিস

হেপাটাইটিস ‘এ’ এবং হেপাটাইটিস ‘ই’—এই দুটো পানিবাহিত বা খাবারবাহিত ভাইরাস থেকে জন্ডিস হতে পারে। এতে সাধারণত রোগীর চোখ ও শরীর হলুদ হয়ে যায়। প্রস্রাবের রং গাঢ় হলুদ হয়। তা ছাড়া খাবারে অনীহা, বমি ভাব, বমি, পেটে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। কখনো কখনো রক্তপাত, পেটে পানি আসা এমনকি রোগী অজ্ঞানও হয়ে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন