কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রূপচর্চায় কাজে লাগাতে পারেন ফেলে দেয়া কলার খোসা

কলা খাওয়ার উপকারিতা আমরা কম-বেশি সকলেই জানি। কলা এমন একটি ফল, যা পেট ভরায়, পুষ্টিগুণ জোগায়, শরীরের নানা রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা গ্রহণ করে। কিন্তু জানেন কি, শুধু কলা নয়, কলার খোসাও ফেলনা নয়? গৃহস্থালির কাজ থেকে শুরু করে রূপচর্চা— কলার খোসা ব্যবহার করতে পারেন সর্বত্র।

রূপচর্চায় প্রাকৃতিক উপাদন ব্যবহার করা সব সময়ই ভাল। নামী-দামি প্রসাধনীর বদলে যদি কলা দিয়েই রূপচর্চা করা যায় তাহলে ক্ষতি কী! জেনে নিন, কলার খোসাকে কীভাবে রূপচর্চায় কাজে লাগানো যায়।

>> সব থেকে সহজ পদ্ধতি হল, কলার খোসা নিয়ে ত্বকে ঘষে নেওয়া। বলিরেখা দূর করতে, ত্বক শুষ্ক হয়ে গেলে, পা ফাটার সমস্যায় কাজে আসে এই টোটকা। তবে তাড়াহুড়ো করলে হবে না, সময় নিয়ে ভাল করে ত্বকের ওপর ঘষলে তবেই কাজ হবে।

>> কলার খোসা দিয়ে ফেসপ্যাকও বানানো যায়। কলার খোসায় ভিটামিন বি ৬, বি ১২, জিঙ্ক, অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় ত্বকের জন্য বেশ উপকারী এটি। কলার খোসা, সামান্য কলা মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার মিশ্রণটির সঙ্গে এক চামচ মধু, এক চামচ দই ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে ভাল করে লাগিয়ে নিন। মিনিট ১৫ পরে ভাল করে ধুয়ে নিলেই জেল্লা আসবে ত্বকে।

>> দাঁতের হলুদ ভাব কাটাতেও কলার খোসা কাজে লাগে। প্রতি দিন সকালে মুখ ধুয়ে কলার খোসার ভিতরের অংশ দাঁতে ঘষুন কিছুক্ষণের জন্য। এর পর সাধারণ টুথপেস্ট দিয়ে দাঁত মাজুন। এই উপায়ে সপ্তাহখানেকেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

>> চোখের তলার কালি কিছুতেই কমছে না? কলার খোসা টুকরো করে কেটে ফ্রিজে রেখে দিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে খোসাগুলি বের করে চোখের ওপরে বসিয়ে নিন। কয়েক দিন টানা ব্যবহার করলে বেশ ভাল ফল পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন