কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুস্থ থাকতে সাহায্য করে রাতের যে ৩ অভ্যাস

সমকাল প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৩, ১৬:০১

প্রতিদিনের অনিয়ম নানা ধরনের অসুখ-বিসুখ ডেকে আনে। তাই সুস্থ থাকতে কিছু নিয়ম মেনে চলতেই হয়। এ কারণে সুস্থ থাকতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। যেমন- ঠিক মতো খাওয়াদাওয়া, পর্যাপ্ত ঘুম। পাশাপাশি নিয়ম করে শরীরচর্চা তো আছেই। নিয়ম মেনেও অনেক সময়ে সুস্থ থাকা সম্ভব হয় না। তবে সুস্থ থাকতে চাই বাড়তি সতর্কতা। রাতের কিছু অভ্যাসেই সুস্থ থাকা সম্ভব হবে। রাত্রিকালীন কিছু নিয়ম মেনে চললে অনেক ধরনের অসুখ থেকে দূরে থাকা যায়। যেমন-


পর্যাপ্ত ঘুমান: কাজের চাপ, ব্যস্ততার কারণে রাতে ঠিক করে ঘুম হয় না অনেকেরই। দীর্ঘ দিন ধরে ঘুম কম হলে তার প্রভাব পড়ে শরীরে। ধীরে ধীরে ওজন কমতে থাকে। ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে শরীর। কাজের গতি কমে আসে। পরবর্তীতেও পর্যাপ্ত ঘুমের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। এ কারণে অন্তত ৬ ঘণ্টা ঘুমনো জরুরি।


মধ্যরাতে ভাজাভুজি বাদ দিন: মাঝরাতে ফ্রিজ খুলে টুকটাক খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। পুষ্টিবিদেদের মতে, এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। মাঝরাতে এভাবে খেলে হজমে সমস্যা হয়। এর ফলে অ্যাসিডিটির সমস্যা লেগেই থাকে। আর গ্যাস জমলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। এ কারণে মধ্যরাতের ক্ষুধা নিয়ন্ত্রণ করা জরুরি।


নিজের জন্য সময় বের করুন: সকাল থেকে পরিশ্রম, অফিসের কাজ, ব্যস্ততা, চাপ, মানসিক উদ্বেগ— সব মিলিয়ে নিজের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাওয়া যায় না। অথচ সুস্থ থাকতে নিজের সঙ্গে সময় কাটানো খুবই জরুরি। অবসরে বই পড়ুন, গান শুনুন কিংবা আপনার পছন্দের কোনো কাজ করুন। সারা দিনে অন্তত কিছু ক্ষণ সব কাজ বাদ দিয়ে নিজের সঙ্গে থাকুন। এতে শুধু শরীর নয়, মনেরও বিশ্রাম হবে। আপনিও সুস্থ থাকবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও