কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সাইবার ঝুঁকি ঠেকাতে বাংলাদেশ ব্যাংকের সেবা বন্ধ

সাইবার হামলার ঝুঁকি এড়াতে বাংলাদেশ ব্যাংকের ইন্টারনেটভিত্তিক কিছু সেবা ৩৬ ঘণ্টা বন্ধ থাকবে। জরুরি রক্ষণাবেক্ষণ কার্যক্রমের জন্য সোমবার রাত ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত কিছু সেবা পাওয়া যাবে না। তবে কোন কোন সেবা বন্ধ থাকবে তা জানানো হয়নি। জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক বন্ধ থাকবে। কেন্দ্রীয় ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বাংলাদেশে ব্যাংকের সূত্র জানায়, ১৫ আগস্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানে সাইবার হামলা হতে পারে বলে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের সতর্কবার্তার কারণে কেন্দ্রীয় ব্যাংকের ইন্টারনেটভিত্তিক সেবা বন্ধ থাকতে পারে। সাইবার হামলায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই), ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাহত হতে পারে বলে গত ৩১ জুলাই একটি সতর্কবার্তা দেয় ইনসিডেন্ট রেসপন্স টিম।

উল্লেখ্য, গত ৩ জুলাই একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের পরিবহন সেবায় এক ঘণ্টা হামলার হুমকি দিয়েছিল এবং এসব সেবার ওয়েবসাইট প্রকৃতই হামলার শিকার হয়েছিল। ২৭ জুন আরেকটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের সরকারি কলেজের ওয়েবসাইট হ্যাক করে। ২৪ জুন হ্যাকার গ্রুপ বাংলাদেশের একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাক করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন