কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দুধ চা খেলে কী হয়?

বাঙালির চা খাওয়ার অভ্যাস বেশ পুরনো। এখন তো আমাদের প্রতিদিনই চায়ের দরকার হয়। সকালে চা, বিকেলে চা, আড্ডায় চা, অতিথি আপ্যায়নে চা। চা ছাড়া অনেকেরই দিনটা অসম্পূর্ণ থেকে যায়। চা কি আর এমনি থেকে ভালোলাগে? এর সঙ্গে দুধ মিশিয়ে দুধ চা তৈরি করে খেতে বরং বেশি ভালোলাগে। কিন্তু সুস্বাদু এই পানীয় আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে তা কি জানেন? নিয়মিত দুধ চা খেতে থাকলে তা আপনার স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

বাংলাদেশ, ভারত, তাইওয়ান, ভিয়েতনাম ও কাম্বোডিয়ায় সবচেয়ে বেশি জনপ্রিয় এই দুধ চ। তবে এটি শরীরের ক্ষতি করতে পারে। অনেকে মনে করেন, ক্যাফেইন কেবল কফিতেই থাকে। তবে কফির মতো চায়েও থাকে ক্যাফেইন। যা শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। যে কারণে দুধ চা এড়িয়ে চলাই ভালো।

আপনি কি দুধ চা খাওয়া একেবারেই বাদ দিয়ে দেবেন? সেকথা বলা হচ্ছে না। তবে এটি যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। মাঝে মাঝে অল্প করে খেলে তেমন ক্ষতি হয় না। তবে দিনে যদি দুই কাপের বেশি দুধ চা খান তখন সমস্যা দেখা দেবে। কারণ এতে অতিরিক্ত চিনিও আপনার শরীরে প্রবেশ করবে। অতিরিক্ত দুধ চা খেলে অ্যাংজাইটির মতো সমস্যা দেখা দিতে পারে। কারণ এটি মাথার কোষগুলোকে উত্তেজিত রাখে।

দুধ চা খাওয়ার অ্যনতম পার্শ্বপ্রতিক্রিয়া হলো ফুসকুড়ি। নিয়মিত দুধ চা খেতে থাকলে মুখে ফুসকুড়ির মতো সমস্যা এতে বাড়ে। সেইসঙ্গে বাড়তে পারে মলত্যাগের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও। শরীরে রক্তচাপের দ্রুত পরিবর্তন, নিয়মিত সঠিক রক্তচাপ না থাকা ইত্যাদিও দেখা দিতে পারে দুধ চা খাওয়ার ফলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন