কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জানেন কি, সুস্থ থাকার চাবিকাঠি লুকিয়ে কিছু মশলায়

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সবচেয়ে বেশি জোর দেওয়া প্রয়োজন জীবনধারায়। একটা সঠিক নিয়মে যদি জীবনকে বাঁধা যায়, তা হলে সুস্থ থাকা কঠিন নয়। ডায়াবেটিকদের খাওয়াদাওয়া নিয়ে একটা দীর্ঘ বিধিনিষেধ রয়েছে। চাইলেই সব কিছু খাওয়া যায় না। বাইরের খাবার তো একেবারেই বন্ধ। কোনও কোনও ঘরোয়া খাবারের ক্ষেত্রেও রয়েছে নিয়মকানুন। রুটিন মেনে চলার পাশাপাশি ওষুধও খেতে হবে সঠিক সময়ে। ওষুধ খাওয়ার পাশাপাশি অনেকেই ঘরোয়া উপায়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন। তবে এ ক্ষেত্রে কিছু মশলা দারুণ কার্যকরী। ডায়াবেটিকরা মাঝেমাঝেই ঘুরিয়ে-ফিরিয়ে যদি হেঁশেলের চেনা কয়েকটি মশলা খান, তা হলে উপকার পাবেন।

>> আদার মতো গুণ খুব কম মশলাতেই রয়েছে। প্রদাহ কমানোর ক্ষমতা থেকে জীবাণুনাশ, সবেতেই বেশ কার্যকর আদা। কিন্তু তার সঙ্গে আরও একটি কাজ বেশ ভাল ভাবে করতে পারে এই মশলা। শরীরে ইনস্যুলিন তৈরিতে সাহায্য করে আদার রস। আর ইনস্যুলিনের মাত্রা ঠিক থাকলে নিয়ন্ত্রণে রাখা যায় রক্তের শর্করার মাত্রাও। ফলে রোজকার রান্নায় অল্প করে আদা ব্যবহার করলে অনেকটাই যত্ন নেওয়া যায় ডায়াবেটিসের রোগীর।

>> মেথিও বেশ কার্যকর ডায়াবেটিসের চিকিৎসায়। সকালে মেথি ভেজানো জল হোক বা রান্নায় মেথি ফোড়ন, যে ভাবেই মেথি ব্যবহার করবেন, রক্তে শর্করার মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকবে তাতেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন