কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আফগানিস্তানে মেয়েদের তৃতীয় শ্রেণির বেশি পড়া নিষিদ্ধ করল তালেবান

আফগানিস্তানের কয়েকটি রাজ্যে ১০ বছরের বেশি বয়সী মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার। এই নিষেধাজ্ঞাকে নারী অধিকারের ওপর ‘আরো কঠোর আঘাত’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

গজনি রাজ্যের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্কুলের প্রধান ও  স্বল্পমেয়াদি প্রশিক্ষণ প্রোগ্রামে বলেন, ১০ বছরের ওপর মেয়েরা প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করতে পারবে না।

তৃতীয় শ্রেণির ঊর্ধ্বে পড়া মেয়েদের বাড়ি পাঠিয়ে দিতে বালিকা বিদ্যালয়ের প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্ব আফগানিস্তানের ষষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থী বিবিসিকে বলেন, ‘আমাদের বলা হয়েছে, যেসব মেয়েরা লম্বা ও যাদের বয়স ১০ বছরের বেশি তাদের স্কুলে প্রবেশের অনুমতি নেই।’ 

গত বছর ডিসেম্বরে তালেবান সরকার নারীদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নিষিদ্ধ করে। এই সিদ্ধান্ত বিদেশি সরকার ও জাতিসংঘের কাছ থেকে ব্যাপক নিন্দা কুড়িয়েছিল। 

গত বছর উচ্চ শিক্ষামন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে পাঠানো এক চিঠিতে বলেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারী শিক্ষা স্থগিতের আদেশ অবিলম্বে বাস্তবায়নের জন্য আপনাদের অবহিত করা হচ্ছে।’

নারীরা কঠোর পোশাকের নিয়ম ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুরুষ আত্মীয় নিয়ে আসার নিয়ম উপেক্ষা করে। তাই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে দাবি তালেবানের। বেশিরভাগ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আগের থেকেই নারী–পুরুষের জন্য আলাদা প্রবেশ, শ্রেণিকক্ষ ও নারী শিক্ষার্থীদের শুধু বয়স্ক পুরুষ বা নারী অধ্যাপক দিয়ে পড়ানোর নীতি ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন