কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সর্বজনীন নির্বাচনের জন্য সরকারকে ছাড় দিতে হবে

বাধা থাকা সত্ত্বেও বিএনপি ও অন্য বিরোধী দলগুলো রাজনৈতিক কর্মসূচি পালন করছিল। আওয়ামী লীগও পাল্টা কর্মসূচি পালন করছিল। শুক্রবার দুই দলই ঢাকায় বড় কর্মসূচি পালন করে। পরদিন শনিবারই আমরা সংঘাত-সহিংসতা দেখতে পেলাম। রাজনীতি কোন দিকে এগোচ্ছে?

এম সাখাওয়াত হোসেন: রাজনৈতিক সংঘাত মোটেই কাম্য নয়। যখন পাল্টাপাল্টি কর্মসূচি থাকে এবং দুই পক্ষই খুব কাছাকাছি অবস্থানে থাকে, তখন কে কী করছে, সেটা বলা মুশকিল। শনিবার বিএনপির কর্মসূচিতে আওয়ামী লীগ মাঠে নেমেছিল। পুলিশের সঙ্গে মিলে বিএনপির লোকজনকে উঠিয়ে দেওয়া ও ধাওয়া দেওয়ার কাজটা তারা করেছে। এ ঘটনা পরিস্থিতিকে আরও উত্তপ্ত করে তোলে। বাস পোড়ানো হয়েছে, তা নিয়ে বাদানুবাদ চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের কথাবার্তা হচ্ছে। একে অপরকে দোষারোপ করছে।

সম্প্রতি দুই দলই বড় কর্মসূচি পালন করেছে, সেসব কর্মসূচিতে তারা শান্তিশৃঙ্খলা বজায় রেখেছে। এ কারণে শনিবারের সংঘাতকে আমি বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখতে চাই। সোমবার বিএনপির কর্মসূচির দিনে আওয়ামী লীগ কর্মসূচি দিয়ে প্রত্যাহার করেছে। এটা রাজনীতির জন্য একটা ভালো লক্ষণ। সংঘাতে লিপ্ত হলে সেটা এবার কারও জন্য খুব একটা সুখকর হবে বলে মনে করি না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন