কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরে ডায়াবেটিস পরীক্ষার সঠিক নিয়ম

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ জুলাই ২০২৩, ২২:৫৬

ডায়াবেটিসে আক্রান্ত রোগীর ক্ষেত্রে প্রতিদিন খাওয়ার আগে ও পরে দু’বার নিয়ম মেনে রক্তে শর্করার পরিমাণ মাপা জরুরি। প্রতিবার তো আর হাসপাতালে বা ক্লিনিকে গিয়ে ব্লাড পরীক্ষা করানো সম্ভব নয়!


এ কারণে বিশেষজ্ঞরা গ্লুকোমিটার ব্যবহারের মাধ্যমে ঘরে বসেই রক্তে শর্করার মাত্রা কতটুকু আছে তা পরিমাপ করার পরামর্শ দেন।


আর তাই বর্তমানে বেশিরভাগ ডায়াবেটিস রোগীই ঘরেই গ্লুকোমিটারের সাহায্যে পরীক্ষা করেন রক্তের শর্করার মাত্রা। তবে এক্ষেত্রেও অনেকেই করে বসেন ভুল! আর বেশ কিছু ভুলের কারণে আসতে পারে ভুল ফলাফল।


ফলে সমস্যা বাড়তে পারে আপনার। এজন্য ঘরে ডায়াবেটিস পরিমাপের ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। চলুন তবে জেনে নেওয়া যাক ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা ঘরে রক্ত পরীক্ষার সময়ে কোন কোন নিয়ম মেনে চলবেন?


>> প্রতিবার গ্লুকোমিটার ব্যবহারের আগে অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে নিন। তারপর ভালো করে হাত মুছে রক্তের প্রথম ফোঁটা নিতে হবে।


>> একই সূচ দীর্ঘদিন ব্যবহার করবেন না। অনেকেই এ ভুলটি করেন। এর ফলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায় কয়েক গুণ।


>> যে যন্ত্রটির সাহায্যে আপনি রক্তের শর্করার মাত্রা পরিমাপ করছেন সেটির আদৌ কি যত্ন নিচ্ছেন? অনেকেই করেন না! যন্ত্রের রক্ষণাবেক্ষণের প্রতি যত্নশীল হওয়াও দরকার। এক্ষেত্রে অবশ্যই ভালো মানের যন্ত্র কিনতে হবে।


নির্দিষ্ট সময় পরপর তার পরিমাপের নির্ভুলতা পরীক্ষা করা, ব্যাটারির দিকে খেয়াল রাখা, প্রতিবার ব্যবহারের আগে যন্ত্রটি ‘রিসেট’ করার বিষয়ে নজর দিতে হবে। খুব বেশি ঠান্ডা কিংবা গরম স্থানে যন্ত্রটি রাখবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও