কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডাক্তারি পড়ে অন্য পেশায় যাওয়ার ঝোঁক বাড়ছে কেন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ০৮:৪৬

দীর্ঘ প্রচেষ্টা, পরিশ্রম আর অধ্যাবসায় শেষে মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি নিয়েও চিকিৎসক হতে আগ্রহ কম তাদের; সংখ্যায় বা শতকরা হারে তা খুব বেশি না হলেও বছরওয়ারী হিসাবে সরকারি অন্য ক্যাডারে নাম লেখানোর এ সংখ্যা বাড়ছে।


অন্য ক্যাডারের পেশা বেছে নেওয়ার ক্ষেত্রে এমন এমবিবিএস ডিগ্রিধারীরা নিজেদের ভাবনা-যুক্তির কথা বলছেন, স্বাস্থ্য খাতের জ্যেষ্ঠ ব্যক্তিরা সুযোগ-সুবিধা ও ক্যাডার বৈষ্যমের প্রসঙ্গ তোলেন; আর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মতো একজন শিক্ষাবিদ এতে তাদের কাছ থেকে দেশের সেবা বঞ্চিত হওয়া নিয়ে আক্ষেপ করেছেন।


খোঁজ নিয়ে দেখা গেছে, বিসিএসের মাধ্যমে ক্যাডারভিত্তিক সরকারি অন্য চাকরিতে প্রবেশের ক্ষেত্রে অনেকে স্বাস্থ্য ক্যাডারের কয়েক বছরের চাকরি ছেড়েও কিংবা বেসরকারি হাসপাতাল বা প্রতিষ্ঠানে চিকিৎসকের চাকরি বাদ দিয়ে আসছেন।


এসব এমবিবিএস ডিগ্রীধারী গত কয়েক বছরে বিসিএসের প্রশাসন, পুলিশ, পররাষ্ট্র, আয়কর, কাস্টমস ক্যাডারকে বেছে নিয়েছেন।

চিকিৎসা পেশা ছেড়ে গেছেন এমন ব্যক্তি এবং চিকিৎসক সংগঠনের নেতারা সমসাময়িক সরকারি অন্য ক্যাডারে সুযোগ সুবিধা বেশি, চাকরির শীর্ষ পদে যাওয়ার সুযোগকে মূল কারণ হিসেবে দেখছেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গত ২ মার্চ চিকিৎসা বিষয়ে পড়াশোনা করে অন্য সরকারি চাকরিতে যোগদান নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন।


সোমবার এমবিবিএস পাস করে অন্য ক্যাডারে চলে যাওয়ায় বিষয়ে আক্ষেপ জানিয়ে স্বাস্থ্য ও পরিকল্পনামন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এতে কয়েক বছরে পড়ালেখা, তাদের পেছনে খরচ করা অভিভাবক ও রাষ্ট্রের অর্থ বৃথা গেল। তাদের কাছ থেকে জনগণ সেবা পেল না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও