কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সুষ্ঠু নির্বাচনের জন্য বিদেশি চাপ বনাম আমাদের দায়বদ্ধতা

গত ১৫ জুলাই যুগান্তরের প্রথম পাতায় একটি প্রতিবেদনের শিরোনাম ছিল ‘চাপ নেই, লাভই দেখছে আওয়ামী লীগ’। পাশেই আরেকটি প্রতিবেদনের শিরোনাম ছিল ‘চাপ বাড়বে মনে করে বিএনপি’।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ১০ ডিসেম্বর র‌্যাবের সাত কর্মকর্তার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই দেশীয় রাজনীতিতে বিদেশিদের আগ্রহ দৃশ্যমান হয়। গত ২৪ মে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি ঘোষণার পর বিদেশি চাপের আলোচনা সর্বব্যাপী হয়ে পড়ে।

এসব কি আসলেই বিদেশিদের চাপ? নাকি এগুলোর কারণ আমাদের নিজেদের ঘর নিজেদের সামলাতে ব্যর্থতা? আমাদের দায়বদ্ধতাহীনতা? আমাদের নির্বাচন নিয়ে কেনই বা বিদেশিদের এমন আগ্রহ?

এটি ভুললে চলবে না যে, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা সাংবিধানিকভাবেই অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশ সংবিধানের ১১ অনুচ্ছেদ অনুযায়ী : ‘প্রজাতন্ত্র হইবে একটি গণতন্ত্র, যেখানে মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার নিশ্চয়তা থাকিবে, মানবসত্তার মর্যাদা ও মূল্যের প্রতি শ্রদ্ধাবোধ নিশ্চিত হইবে এবং প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন