কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পৃথিবীর বুকে দৌড়ে বেড়ানো শেষ প্রজাতির ডাইনোসর এটি

আকাশে এখন অনেক রঙের ধূমকেতুর দৌড় কিংবা উল্কাপাতের দেখা মেলে। এমনই এক ধূমকেতুর আঘাতে পৃথিবী থেকে ডাইনোসর বিদায় নেয়। সেই ধূমকেতুর আঘাতের সময় পৃথিবীতে ছিল, এমন এক ডাইনোসরের হদিস মিলেছে। স্পেনের পালার্স হুস্‌সা নামের জায়গায় সন্ধান পাওয়া যায় তৃণভোজী ক্যালভ্যারিয়াস ডাইনোসরের জীবাশ্মের।

ইগুয়ানোডনশিয়ান অরনিথপড ডাইনোসরের প্রজাতি ছিল ‘ক্যালভ্যারিয়াস র‍্যাপিডাস’। স্পেনের ইউনিভার্সিটাট অটোনোমা দ্য বার্সেলোনার দুই  জীবাশ্মবিদ প্রথম এই জীবাশ্মের সন্ধান পান। ডাইনোসরের পায়ের একটি অংশ খুঁজে পান তাঁরা।

ক্যালভ্যারিয়াস র‍্যাপিডাস নামের সেই প্রজাতি নিয়ে আলবার্ট প্রেইটো-মাকুইজ ও আলবার্ট সেলাস একটি গবেষণা প্রবন্ধ লিখেছেন সম্প্রতি। সেই নিবন্ধ ‘জার্নাল অব ভার্টিব্রাটাাটা প্যালেওনটোলোজি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

বহুকাল আগে ক্যালভ্যারিয়াস র‍্যাপিডাস ইবেরো-আরমোরিকান দ্বীপাঞ্চলে বাস করত। সেই ইবরো-আরিমোরিকান দ্বীপ থেকেই এখনকার ফ্রান্স, স্পেন ও পর্তুগালের ভূ-উৎপত্তি। পশ্চিম ইউরোপের সবুজ প্রাঙ্গণে সেই সময় দেখা মিলত ক্যালভ্যারিয়াসদের। ক্যালভ্যারিয়াস নামের লাতিন অর্থ দুঃখ। ধূমকেতুর আঘাতের স্মরণে এমন নাম দেওয়া হয়েছে। সেই ধূমকেতুর আঘাতের এলাকার নাম সেরাত দেল ক্যালভারি। অন্যান্য ডাইনোসরের চেয়ে গতি বেশি ছিল বলে পরের অংশ র‍্যাপিডাস রাখা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন