কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


৮০২ কোটির নিষ্ফল গবেষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেনের নেতৃত্বে ১৭ সদস্যের গবেষক দল বাংলাদেশে ক্ষুরা রোগ প্রতিরোধে কার্যকর টিকা উদ্ভাবন করেন। ২০১৮ সালের ১ অক্টোবর এ উদ্ভাবনের জন্য পেটেন্ট, ডিজাইনস ও ট্রেডমার্কস অধিদপ্তরে পেটেন্টের জন্য আবেদন করা হয়। ২০১৮ ও ২০১৯ সালে অধিদপ্তরে যথাক্রমে ১৯টি ও আটটি পেটেন্ট গৃহীত হয়। কিন্তু গবাদি পশুর টিকা-সংক্রান্ত উদ্ভাবনটি ওই দুই বছরে পেটেন্টের জন্য নিবন্ধিত হয়নি। প্রকল্পের এসপিএম-সূত্র বলেছে, পেটেন্ট-আবেদনটি হিমঘরে চলে গেছে।

শুধু ঢাবি নয়, এমন ঘটনা ঘটেছে বেশ কটি বিশ্ববিদ্যালয়ের গবেষণার ক্ষেত্রে। ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সাতটি গবেষণা পেটেন্টের জন্য আবেদন করেছিল। একটি আবেদনও গ্রহণ করেনি পেটেন্ট অধিদপ্তর। জানা গেছে, সংশ্লিষ্ট শিক্ষকদের অবহেলা ও অধিদপ্তর-কর্তৃপক্ষের তদারকির অভাবে গবেষণা প্রকল্পগুলো সাফল্য পায়নি। পেটেন্ট অধিদপ্তরের অবহেলায় গবেষণা কার্যক্রম আলোর মুখ দেখে না। সঠিক সময়ে ব্যবস্থা নিতে পারলে গবেষণাগুলো বিশ্বমানের হতো বলে সংশ্লিষ্ট গবেষকদের বিশ্বাস। প্রকল্পটিতে বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য ‘প্রোমোটিং অ্যাকাডেমিক ইনোভেশন’ নামের উপ-প্রকল্পে বরাদ্দ ছিল ৮০২ কোটি টাকা। কিন্তু অনেক শিক্ষক গবেষণা করেননি, আবার যারা করেছেন তারাও পেটেন্ট অনুমোদন পাননি। সব মিলিয়ে ৮০২ কোটি টাকার ফল শূন্য।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে একটি দল ক্যানসার শনাক্তের সাশ্রয়ী প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এটি কার্যকর করা হলে মাত্র ৫০০ টাকায় দেশেই ক্যানসার শনাক্ত করা যেত। ২০১৮ ও ২০১৯ সালে ২৭টি গৃহীত আবেদনের মধ্যে এটি নেই। অর্থাৎ এর পেটেন্ট-আবেদনটিও গৃহীত হয়নি।

গরুর ক্ষুরা রোগের টিকা উদ্ভাবনকারী বিজ্ঞানী অধ্যাপক ড. আনোয়ার হোসেন এখন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি)। তার পেটেন্ট-আবেদন হিমঘরে কেন জানতে চাইলে দেশ রূপান্তরকে তিনি বলেন, ‘আমাদের দেশে ইলেকট্রনিক পেটেন্ট দেখার মানুষ নাকি তাদের আছে অথচ পেটেন্ট অফিসে বিরাট লাইন। বড় বড় শিল্পপ্রতিষ্ঠান এখানে পেটেন্ট জমা দেয়। একটা পেটেন্ট অনুমোদন পেতে তিন-চার বছর লাগে। ক্ষুরা রোগের টিকার পেটেন্ট রিভিউতেই পাঠানো হয়নি। তাদের নাকি রিভিউ করার মানুষ নেই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন