কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডেঙ্গুতে মৃত্যুর তথ্যে গরমিল

ডেঙ্গুতে মৃত্যু নিয়ে স্বাস্থ্য বিভাগের তথ্যে গরমিল দেখা যাচ্ছে। সরকারি পরিসংখ্যানে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা কম দেখানো হচ্ছে। আবার কোথাও মৃত্যু বেশি দেখা যাচ্ছে। একইভাবে আক্রান্তের সংখ্যাও কম পাওয়া যাচ্ছে। রাজধানী ও চট্টগ্রামের চারটি বড় সরকারি হাসপাতালের তথ্য যাচাই করে এটা জানা গেছে।

এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। সঙ্গে মৃত্যুও বাড়ছে। গতকাল সোমবার এক দিনে আরও ৮ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়াল ১১৪। এর মধ্যে ৬৬ জন নারী এবং ৪৮ জন পুরুষ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এ পরিস্থিতিতে ডেঙ্গুর বিস্তার মোকাবিলা করতে হলে সঠিক তথ্য দরকার। কিন্তু স্বাস্থ্য বিভাগের তথ্যে গরমিল দেখা যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম প্রতিদিন রাজধানীর ২০টি সরকারি হাসপাতাল, ৪২টি বেসরকারি হাসপাতাল এবং ঢাকা শহরের বাইরের ৭১টি হাসপাতালের ডেঙ্গু রোগীর তথ্য প্রকাশ করে। গতকাল প্রথম আলো মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মিটফোর্ড হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের তথ্য সংগ্রহ করেছে। হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া তথ্যের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের প্রকাশ করা তথ্যের মিল নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন