কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্ট্রোক কিন্তু হার্ট অ্যাটাক নয়

সমকাল প্রকাশিত: ১১ জুলাই ২০২৩, ০৮:৩১

স্ট্রোক শব্দটি শোনেননি এমন লোক কমই আছেন। এত প্রচলিত শব্দটি নিয়ে মানুষের বিভ্রান্তিও কিন্তু বেশি। অন্যদিকে হার্ট অ্যাটাক শব্দটি সবাই জানেন। বেশি জানেন বলেই সবাই হার্ট অ্যাটাককে স্ট্রোকের সঙ্গে গুলিয়ে ফেলেন। বেশিরভাগ মানুষ মনে করেন স্ট্রোক মানে হার্টের অসুখ। স্ট্রোক মানে হার্ট অ্যাটাক।


মানুষ ভুল জানতেই পারেন। কিন্তু কিছু ভুল মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। কেউ স্ট্রোক করেছেন শুনলেই আমরা পড়ি কি মরি করে ছুটে যাই হৃদরোগ বিশেষজ্ঞের কাছে বা হার্টের চিকিৎসা হয় এমন হাসপাতালে। জ্যামের এ শহরে হাসপাতালে নিতেই ৩-৪ ঘণ্টা কেটে যায়। স্ট্রোকের আধুনিক চিকিৎসা পেতে হলে স্ট্রোকের চিকিৎসা হয় এমন হাসপাতালে যেতে হবে স্ট্রোকের সাড়ে চার ঘণ্টার মধ্যে। কিন্তু হার্ট অ্যাটাক মনে করে হৃদরোগ হাসপাতালে নিয়ে গেলে স্ট্রোকের আধুনিক চিকিৎসা পাওয়ার সম্ভাবনা থাকে না।


দুটি রোগের উপসর্গেও কিন্তু আছে বিস্তর পার্থক্য। হার্ট বুকের মধ্যে থাকে; তাই হার্ট অ্যাটাক হলে বুকে তীব্র ব্যথা করে, মনে হয় বুকে পাথর চেপে বসে আছে। এ ব্যথা হাতে বা গলায় ছড়িয়ে যেতে পারে। ব্যথার সঙ্গে শ্বাসকষ্ট, বমি বমি লাগা বা বমি হতে পারে। কোনো কোনো ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তি অজ্ঞান হয়ে যেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও