কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাঁধ নিয়ে উত্তরে শঙ্কার মেঘ

বন্যা আসন্ন। এরই মধ্যে বেড়ে গেছে উত্তরাঞ্চলের নদ-নদীর পানি। উজান থেকে আসা ঢল শঙ্কায় ফেলেছে নদীপাড়ের লাখ লাখ মানুষকে। এবার জুলাইয়ের শেষ দিকে বন্যা হানা দিতে পারে বলে মনে করছেন নদী বিশেষজ্ঞরা। কিন্তু এখনো এ অঞ্চলের প্রতিরক্ষা বাঁধের অনেক স্থান মেরামত করা হয়নি। শত কিলোমিটারের ওপর ঝুঁকিপূর্ণ বাঁধ দিয়ে বন্যা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, আগামীতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। দেশের কোথাও কোথাও পানির পরিমাণ বেড়ে বন্যার সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, সম্প্রতি উত্তরাঞ্চলের বেশকিছু নদীর পানি খানিকটা বেড়েছে। পানি বাড়তে থাকলে লালমনিরহাট, রংপুর ও কুড়িগ্রামে বন্যার শঙ্কা রয়েছে।

বাংলাদেশে বন্যার জন্য পুরোপুরি দেশের বাইরে উজান থেকে নেমে আসা ঢলকেই দায়ী করেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা পার্থ প্রতীম বড়ুয়া। তার মতে, ভারতের আসাম, ত্রিপুরা, মেঘালয়, বরাক এলাকার পানি নেমে আসার কারণেই বেশিরভাগ বন্যা হয়। গত বছর প্রচুর বৃষ্টিপাত ভারতের চেরাপুঞ্জিতে হয়েছিল। সেই পানির কারণেই বাংলাদেশে বন্যার সৃষ্টি হয়। এবারও একই ধরনের আশঙ্কা রয়েছে। যমুনা-ব্রহ্মপুত্রের মতো প্রধান নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। চলতি মাসের মাঝামাঝি থেকে সেটা বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সম্ভাবনা বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন