কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


AI সাহায্যেই যোগাযোগ করবে এলিয়েনরা!

বিশ্বের অন্যতম সেরা একটি বিশ্ববিদ্যালয় হলো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এই পরিচিত বিশ্ববিদ্যালয়র এক বিজ্ঞানীর দাবিতে সারা পৃথিবীতে এলিয়েনদের যোগাযোগ সম্পর্কে আলোচনা শুরু হয়ে গিয়েছে। এভি লেয়ব নামের ওই বিজ্ঞানী এলিয়েন নিয়ে গবেষণা করছেন। তিনি দাবি করেন যে এলিয়েনরা প্রথমে মানুষের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর মাধ্যমে সংযোগ স্থাপন করবে।

তার মতে মানুষের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগের পরিবর্তে তারা কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই)-এর মাধ্যমে সংযোগ স্থাপনেই বেশি উৎসাহী হবে। এভি লেয়ব আরও বলেন যে এলিয়েনরা সম্ভবত ড্রোন বা সেই ধরনের কোনো যন্ত্র পৃথিবীতে পাঠাবে। এর কারণ হিসেবে তিনি বলেন, মহাকাশের এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাওয়া সময়সাপেক্ষ বিষয়। এই যাত্রা করতে ১০ হাজার বছর বা তারও বেশি সময় লাগতে পারে।

এভি লেয়ব বলেন, মহাকাশের যাত্রার ক্ষেত্রে যে সময় লাগে, সেই সমস্যার সমাধান হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। সঠিকভাবে তৈরি করা হলে ১০ হাজার বছরের যাত্রার ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর ব্যবহার করা সম্ভব। তিনি মনে করেন যে এলিয়েনদের পাঠানো এই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানুষের পরিবর্তে মানুষের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর সঙ্গে আগে সংযোগ স্থাপন করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন