কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুকে পছন্দের পোস্ট দেখতে চাইলে

প্রথম আলো প্রকাশিত: ০২ জুলাই ২০২৩, ১৬:০৩

ব্যবহারকারীদের আগ্রহ পর্যালোচনা করে বিভিন্ন পোস্ট দেখিয়ে থাকে ফেসবুকের অ্যালগারিদম। তবে অনেক সময় ফেসবুকের নিউজ ফিডে বিভিন্ন অপ্রাসঙ্গিক এবং অবাঞ্ছিত পোস্ট দেখা যায়। ফলে বিরক্ত হন অনেকে। তবে চাইলেই ফেসবুকের নিউজ ফিডে শুধু পছন্দের পোস্টগুলো দেখা সম্ভব। ফেসবুকে পছন্দের পোস্ট নির্ধারণের পদ্ধতি দেখে নেওয়া যাক—


ফেসবুকে পছন্দের পোস্ট দেখতে চাইলে প্রথমে ফেসবুক অ্যাপে প্রবেশ করে ডান দিকের ওপরে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করতে হবে। এরপর সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে প্রবেশ করে সেটিংস নির্বাচন করতে হবে। এবার পরবর্তী পেজের নিচে স্ক্রল করে প্রেফারেন্স অপশনের নিচে থাকা নিউজ ফিডে ক্লিক করলেই পাঁচটি অপশন দেখা যাবে। ‘ফেভারিটস’ অপশনে নিজেদের পছন্দের এক বা একাধিক ফেসবুক প্রোফাইল, গ্রুপ ও পেজের নাম যুক্ত করলেই ফেসবুক ফিডে সেগুলোর হালনাগাদ পোস্টগুলো দেখা যাবে। ‘স্নুজ’ অপশনে ক্লিক করে অপছন্দের প্রোফাইল, পেজ ও গ্রুপের নাম নির্বাচন করা যাবে। ফলে পরে অপছন্দের প্রোফাইল, পেজ ও গ্রুপের কোনো তথ্য দেখাবে না ফেসবুক।


ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে আমরা অনেকেই বিভিন্ন ফেসবুক গ্রুপ বা পেজ অনুসরণ করে থাকি। কিন্তু কিছুদিন পর সেগুলোর পোস্ট আর ভালো লাগে না। তবে অনুসরণ করার কারণে পেজ বা গ্রুপগুলোর পোস্ট নিউজ ফিডে নিয়মিত দেখিয়ে থাকে ফেসবুক। এ সমস্যার সমাধান দেবে নিউজ ফিডে থাকা ‘আনফলো’ অপশন। অপশনটিতে ক্লিক করে অনুসরণ করা গ্রুপ বা পেজের নাম নির্বাচন করে দিলেই সেগুলোর তথ্য ফেসবুকে আর দেখা যাবে না। ‘রিকানেক্ট’ অপশনে ক্লিক করে আনফলো করা গ্রুপ বা পেজের তথ্য পুনরায় দেখা যাবে ফেসবুকে। নিউজ ফিডে থাকা ‘রিডিউস’ অপশনে ক্লিক করে কোন ধরনের পোস্ট ফেসবুকে বেশি দেখতে আগ্রহী তা নির্বাচন করা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও